হোম » আন্তর্জাতিক » দাবানলের সঙ্গে লড়াই করছে গ্রীস

দাবানলের সঙ্গে লড়াই করছে গ্রীস

আওয়াজ অনলাইন: বিশ্বজুড়ে চলমান তাপপ্রবাহের মধ্যেই গ্রীসে ছড়িয়ে পড়েছে দাবানল। প্রাণ বাঁচাতে বাড়িঘর ছাড়ছেন স্থানীয়রা। এদিকে, চীন ও আফগানিস্তানের বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আর ভূমিধসের কারণে প্রাণ হারানো লাশের গন্ধে বাতাস ভারি হয়ে যাওয়ায় ভারতের মহারাষ্ট্রে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

তাপদাহে পুড়ছে ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার দেশগুলো। তীব্র দাবদাহের মধ্যে এখন প্রচণ্ড বাতাসসহ দাবানলের সঙ্গে লড়াই করছে গ্রীস।

গ্রীসের রোডস দ্বীপের বিস্তৃত এলাকায় দাবানল ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষকে ঘরবাড়ি ও হোটেল থেকে সরিয়ে নেয়া হয়েছে। দেশটির ফায়ার সার্ভিস বলছে, তারা এখন কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে।

এদিকে, চীনের পূর্বাঞ্চলে ভারি বৃষ্টি-বন্যায় বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। তুমুল বৃষ্টির কারণে তীর উপচে ঢুকে পড়া নদীর পানি চীনের পূর্বাঞ্চলীয় শহর হাংঝৌরে অসংখ্য ঘর প্লাবিত করেছে।

টানা বৃষ্টিতে চীনের উত্তরপূর্বের কিছু এলাকাও ডুবে গেছে। বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের শস্যভান্ডার খ্যাত অঞ্চলটিতে ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এছাড়া, আফগানিস্তানের মধ্যাঞ্চলে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, মেইদন ওয়ারদাক প্রদেশের দুর্যোগ কবলিত জালরেজ জেলায় জরুরি ত্রাণ পাঠানো হচ্ছে।

ভারতের মহারাষ্ট্রের রায়গড়ে পাহাড়ে ধসের পর যে ধ্বংসস্তূপ তৈরি হয়েছিল তা এখন লাশের দুর্গন্ধে ছেয়ে যাওয়ায় ১শ’ ৪৪ ধারা জারি করেছে প্রশাসন। উদ্ধার কাজ এখনো চলছে।

error: Content is protected !!