হোম » আন্তর্জাতিক » ইউক্রেনের সাথে রাশিয়ার অবশেষে বেলারুশ সীমান্তে বৈঠক

ইউক্রেনের সাথে রাশিয়ার অবশেষে বেলারুশ সীমান্তে বৈঠক

আওয়াজ অনলাইনঃ অবশেষে বেলারুশ সীমান্তে ইউক্রেনের সাথে রাশিয়ার বৈঠক, অবশেষে বহু নাটকীয়তার পর বেলারুশ সীমান্তেই ইউক্রেনের সাথে বৈঠকে বসছে রাশিয়া।

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর অভিযান শুরুর পর থেকেই রাশিয়ার সাথে বৈঠকের জন্য দেন-দরবার শুরু করলেও রাশিয়া তাতে কর্ণপাত করেনি এই ক’দিন। এরই মধ্যে রাশিয়ার সাথে সকল প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণাও দেয় ইউক্রেন। তবে এরপরও পুতিনের সাথে যোগাযোগের জন্য বারবার বিশ্বনেতাদের দ্বারস্থও হতে দেখা গেছে জেলেনস্কিকে।

অবশেষে রোববার (২৭ ফেব্রুয়ারি) রুশ সংবাদ সংস্থাগুলোতে পাঠানো বিবৃতিতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

আলোচনা করার জন্য ইতিমধ্যে মস্কো থেকে একটি প্রতিনিধিদল বেলারুশের গোমেল শহরে পৌঁছেছে বলেও উল্লেখ করেন তিনি। এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তিনি রাশিয়ার সঙ্গে আলোচনায় প্রস্তুত আছেন। তবে বেলারুশে আলোচনা অনুষ্ঠিত হলে, তাতে অংশ নিতে রাজি নন তিনি।

তার ভাষ্যমতে, রাশিয়া যদি বেলারুশ ভূখণ্ড থেকে ইউক্রেনে হামলা না চালাত, তাহলে দেশটিতে আলোচনা নিয়ে আপত্তি করতেন না। বেলারুশ ছাড়া অন্য যেকোনো জায়গায় আলোচনায় অংশ নেওয়ার ক্ষেত্রে আপত্তি নেই বলেও জানান জেলেনস্কি। কিন্তু শেষমেষ ইউক্রেনের প্রতিনিধিদল কোন পূর্বশর্ত ছাড়াই রুশ প্রতিনিধিদলের সাথে সাক্ষাত করবে ইউক্রেন-বেলারুশ সীমান্তেই বলে জানিয়েছেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার সন্ধ্যায় বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সাথে কথা বলার পর একটি বিবৃতিতে এ কথা জানিয়েছেন। বিবৃতিতে জেলেনস্কি বলেন, আমরা একমত হয়েছি যে ইউক্রেনের প্রতিনিধিদল কোন পূর্বশর্ত ছাড়াই রুশ প্রতিনিধিদলের সাথে সাক্ষাত করবে।

প্রিয়াপাত নদীর কাছে ইউক্রেন-বেলারুশ সীমান্তে এই বৈঠক হবে বলেও উল্লেখ করেন তিনি। এই বৈঠকের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করার দায়িত্বও বেলারুশ প্রেসিডেন্ট লুকাশেঙ্কো নিয়েছেন বলে তিনি জানান।

তবে সম্ভাব্য এই বৈঠক সম্পর্কে রাশিয়া বা বেলারুশ এখনও কোনো বিবৃতি দেয়নি।

সুত্র- একাত্তর টিভি

error: Content is protected !!