হোম » আন্তর্জাতিক » ভারতে একদিনে সাড়ে তিন লাখ আক্রান্ত, মৃত্যু ২৮০৬

ভারতে একদিনে সাড়ে তিন লাখ আক্রান্ত, মৃত্যু ২৮০৬

আওয়াজ অনলাইন : চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিবেশী দেশ ভারতে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটিতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত একদিনে ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৪ হাজার ৫৩১ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ২ হাজার ৮০৬ জনের। এখন পর্যন্ত এটিই দেশটিতে করোনায় একদিনে হতাহতে সর্বোচ্চ রেকর্ড। প্রতিদিনই এই রেকর্ড অতিক্রম করছে।

ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ৭৩ লাখ ৬ হাজার ৩০০ জন। মারা গেছেন ১ লাখ ৯৫ হাজার ১১৬ জন।

দেশটিতে মর্গ ও শ্মশানে ভিড় পড়ে গেছে। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। তাতেও কুলিয়ে উঠতে পারছেন না সংশ্লিষ্টরা। খোড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সত্কারে সহযোগিতা করছে মুসলিমরাও।

কয়েকটি রাজ্যের স্বাস্থ্যকর্মীরা বিধ্বস্ত হয়ে পড়েছেন। তারা জানিয়েছেন, এর আগে এমন অবস্থা কখনো দেখেননি তারা। ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, মে মাসে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি আরও ভয়ংকর রূপ নেবে। এসময়ে একদিনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সংক্রমণও হবে রেকর্ড পরিমাণ।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩১ লাখ ২২ হাজার ৫৩৮ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৭৭ লাখ ৮৩ হাজার ৩৭৯ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ কোটি ৫৭ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন।
/এইচ. ছবি: আনন্দবাজার পত্রকিা।

error: Content is protected !!