হোম » আন্তর্জাতিক » যেখানে সিদ্ধান্ত তেহরানের, ব্যবস্থাপনায় হিজবুল্লাহ অবস্থানে হুতি

যেখানে সিদ্ধান্ত তেহরানের, ব্যবস্থাপনায় হিজবুল্লাহ অবস্থানে হুতি

আওয়াজ অনলাইন : মধ্যপ্রাচ্যের আঞ্চলিক সংঘাত আরও তীব্র করছে গাজা যুদ্ধ। উত্তাপ বেড়েছে লেবানন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনে। লেবানন সীমান্তে হিজবুল্লাহ, লোহিত সাগরে হুতিরা এবং ইরাক-সিরিয়ায় মার্কিনিদের বিরুদ্ধে অবস্থান ইরান সমর্থিতদের। যুক্তরাষ্ট্রের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রস্তাব নাকচ করে আরও বড় সংঘাতে এগোচ্ছে ইসরায়েলও। 

হামাস নির্মূলে গেল বছরের ৭ অক্টোবর গাজায় নৃশংস হামলা শুরু করে ইসরায়েল। তিনমাসেই প্রাণ হারিয়েছে ২৫ হাজারের বেশি ফিলিস্তিনি। বাস্তুচ্যুত ২০ লাখের বেশি। ধ্বংসস্তূপে পরিণত পুরো উপত্যকাটি।

ইসরায়েল-ফিলিস্তিন সীমানা ছাড়িয়ে আশেপাশেও ছড়িয়ে পড়েছে এই যুদ্ধ। যুদ্ধের গতিপ্রকৃতি বলছে- মধ্যপ্রাচ্যে এখন ইসরায়েল ও মিত্রদের মূল বিরোধীশক্তি ইরান। হামাস হলো ‘প্রতিরোধের অক্ষ অংশ’। ইরান সমর্থিত এ জোটে রয়েছে লেবাননের হিজবুল্লাহ, ইয়েমেনের হুতিরা, সিরিয়ায় আসাদ সরকার ও ইরাকে শিয়া মিলিশিয়া গোষ্ঠী। যেখানে রাজনৈতিক সিদ্ধান্ত তেহরানের, ব্যবস্থাপনায় হিজবুল্লাহ ও অবস্থানে হুতিরা।

চারটি ফ্রন্টেই ইসরায়েল-মার্কিন জোটের সঙ্গে পালাপাল্টি হামলা চলছে।

বিশ্লেষকরা জানান, মার্কিন ড্রোন হামলায় শীর্ষ কমান্ডার কাশেম সোলাইমানির মৃত্যু ও আরব বসন্তের কথা এখনও ভোলেনি ইরান। জবাব দিতেই বিভিন্ন গোষ্ঠীকে অস্ত্র-অর্থ দিচ্ছে দেশটি। বিশ্বের সবচেয়ে ব্যস্ত বাণিজ্যপথ লোহিত সাগরেও আধিপত্য করতে চায়।

গাজা যুদ্ধ দীর্ঘায়িত হলে পশ্চিমাদের যে চরম মূল্য দিতে হবে, সেটিও বোঝাতে চায় ইরান।

আবার চাপ বাড়লেও যুদ্ধবিরতি ও হামলা বন্ধের আহ্বান উপেক্ষা করে যাচ্ছে ইসরায়েলও। এমনকি মিত্র যুক্তরাষ্ট্রের দ্বিরাষ্ট্র সমাধানের প্রস্তাবও নাকচ করে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু।

বিশ্লেষকরা বলছেন, এ প্রত্যাখ্যানে চলমান সংঘাত ছড়িয়ে পড়ছে আরও বড় পরিসরে।

error: Content is protected !!