হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » জামালপুরে রোটারী ক্লাবের উদ্যোগে সাওল হার্ট ও লাইফস্টাইল ক্যাম্প

জামালপুরে রোটারী ক্লাবের উদ্যোগে সাওল হার্ট ও লাইফস্টাইল ক্যাম্প

রবিউল হাসান লায়ন: বিনা রিং এবং বিনা অপারেশনে হৃদরোগ থেকে মুক্তির সচেতনতার লক্ষে রোটারী ক্লাব অব জামালপুরের উদ্যোগে অনুষ্ঠিত হয় সাওল হার্ট ও লাইফস্টাইল ক্যাম্প। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মুহম্মদ বাকী বিল্লাহ। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাওল হার্ট সেন্টার (বিডি) লিঃ- এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবি মোহন রায়হান। 
রোটারী ক্লাব অব জামালপুরের প্রেসিডেন্ট মোস্তাফিজুর রহমান বাপ্পী’র সভাপতিত্বে জামালপুর জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত ক্যাম্পে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জামালপুর পৌরসভার মেয়র মোঃ ছানোয়ার হোসেন, সরকারি আশেক মাহমুদ কলেজের সাবেক অধ্যক্ষ এবং রোটার ক্লাব জামালপুরের সদ্য সাবেক সভাপতি প্রফেসর মোজাহিদ বিল্লাহ ফারুকী, রোটারী ক্লাবের সাবেক প্রেসিডেন্ট আইনজীবী আক্রাম হোসেন, রোটারী ক্লাব অব জামালপুরের সাধারণ সম্পাদক ইকরামুল হক সজিব, সাওল চিকিৎসা নিয়ে সুস্থ রোগী সাংবাদিক রবিউল হাসান লায়ন প্রমুখ।
সাওল এর চিকিৎসা নিয়ে সুস্থ রোগী সাংবাদিক রবিউল হাসান লায়ন তার অনুভুতি ব্যক্ত করে বলেন, সাওল শুধু হৃদযন্ত্রের চিকিৎসা করে না, সাওল প্রত্যেকটা মানুষের হৃদয়ের কথা গুলো বুঝে।
তিনি আরও বলেন, সাওল এর পরামর্শ অনুসরণ করলে একজন মানুষ শুধু হার্টের রোগ থেকে মুক্তি পাবে তা নয়, একজন মানুষকে সবদিক থেকে  পরিপূর্ণ সুস্থ রাখতে সাওল পথপদর্শকের কাজ করে।
 অনুষ্ঠান সঞ্চালনা করেন সাওল হার্ট ও লাইফস্টাইল ক্যাম্পের ইভেন্ট চেয়ার রোটারিয়ান জাহাঙ্গীর সেলিম।
অনুষ্ঠানে সাওলের প্রতিষ্ঠাতা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ বিমল ছাজেড় ভিডিও বক্তব্য রাখেন। তাঁর অনুপ্রাণিত বক্তব্য শোনে জীবনধারা পরিবর্তনে উপস্থিত সবাই অঙ্গীকারাবদ্ধ হন। তিনি ভিডিওর মাধ্যমে তেলবিহীন রান্না পদ্ধতি হাতে কলমে শিখান।
অপরদিকে অনুষ্ঠানে বিশেষজ্ঞ আলোচনা করেন সাওল হার্ট সেন্টার (বিডি) লিঃ-এর জ্যেষ্ঠ হৃদরোগ চিকিৎসক ফারহান আহমেদ ইমন।
জানা যায় সকাল থেকে ক্যাম্পে আসা হৃদরোগীদের বিশেষ চিকিৎসা প্রদান করা হয়। হার্ট ক্যাম্পে হৃদরোগ প্রতিরোধ ও প্রতিকার বিষয়ক আলোচনা, চিকিৎসা পরামর্শ এবং বিনা তেলে রান্না পদ্ধতি শিখানো হয়। অনুষ্ঠানে তিনশতাধীক মানুষ অংশ নেন।
ভিডিও বক্তব্যে ডাঃ বিমল ছাজেড় বলেন হার্টের চিকিৎসার নামে বিধাতার দেয়া সুন্দর দেহটাকে কাটা ছেড়া করা হয়। হৃদরোগ ভালো করতে বাইপাস বা রিং পড়ানোর কোন দরকার নাই। জীবন অভ্যেস পরিবর্তন, প্রাণিজ চর্বি বর্জন করা, ধূমপান ও তামাক জাতীয় পণ্য পরিহার করা, কোন বিষয়েই মানসিক চাপ না নেয়া, নিয়মিত হাটাচলা ও শরীর চর্চা করাসহ জীবনের সকল খারাপ অভ্যাসগুলো পরিহার করলে শরীর সুস্থ থাকবে, আয়ু বাড়বে। তিনি সবাইকে সাওল পদ্ধতি অনুসরণ করা বা পরামর্শ নেয়ার আহ্বান জানা।
error: Content is protected !!