হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » রামুতে পুষ্টি বিষয়ক সভা অনুষ্ঠিত

রামুতে পুষ্টি বিষয়ক সভা অনুষ্ঠিত

মোহাম্মদ খোরশেদ হেলালী: রামুতে ঝুঁকিপূর্ণ এবং সহজলভ্য মানুষের স্বাস্থ্য-সুস্থতার উন্নতিতে পুষ্টির জন্য মাল্টিসেক্টোরাল পন্থা অবলম্বনে কাজ করছে আমান।

মঙ্গলবার (২৩ মে) সকাল ১১টায় রামু উপজেলা পরিষদের ‘হিমছড়ি কনফারেন্স রুমে’ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানানো হয়। উপজেলা পর্যায়ে চলমান পুষ্টি কার্যক্রমকে শক্তিশালীকরণ ও বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনার অগ্রগতি পর্যালোচনা বিষয়ক এ সভায় সভাপতিত্ব করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির উপদেষ্টা সোহেল সরওয়ার কাজল।

উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিবের স্বাগত বক্তৃতায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়ুয়া বলেন, গর্ভবতী ও স্তন্যদানকারী মহিলা, কিশোরী এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের পুষ্টি পরিষেবার উন্নত ব্যবস্থা গ্রহণ এবং তাদের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির বাস্তবায়ন করছে আমান প্রকল্প।

এ সময় তিনি রামু উপজেলার পুষ্টি পরিস্থিতির সার্বিক চিত্র এবং পুষ্টি পরিস্থিতির উন্নয়নে সরকারের চলমান কার্যক্রম সম্পর্কিত বিষয় উপস্থাপন করেন।

রামু উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে নিউট্রিশন ইন্টারন্যশনালের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, রামু উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফসানা জেসমিন পপি, দক্ষিন মিঠাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোদেস্তা বেগম রিনা, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা তানজিলা রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাদিকুর রহমান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. অসীম বরন সেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আওয়াই মং চাক, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা সহকারী প্রকৌশলী ক্যছাই মংচাক, উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবুনছর মোহাম্মদ হাচ্ছান, সাংবাদিক খালেদ শহীদ ও নুরুল ইসলাম সেলিম প্রমুখ। সভায় বক্তারা রামু উপজেলায় বার্ষিক পুষ্টি কর্মপরিকল্পনার অগ্রগতি সম্পর্কিত মতামত ব্যক্ত করেন।

আমান প্রজেক্ট মাল্টিসেক্টরাল জেলা সমন্বয়কারী শাহ মোহাম্মদ ইমতিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় রামু উপজেলায় পুষ্টি কার্যক্রম নিয়ে আলোচনা করেন, নিউট্রিশন ইন্টারন্যাশনালের ন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার ডা. মুশতাক আহমেদ, প্রজেক্ট অফিসার অমিথ কুমার মালাকার, ইউনিসেফ প্রতিনিধি রামু উপজেলার পুষ্টি পরামর্শদাতা মো. মেহেদী হাসান, সমন্বয় এবং প্রযুক্তিগত সহায়তা বিশেষজ্ঞ মো. শাহ আলম প্রমুখ।

সভায় প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, স্বাস্থ্য বিভাগ, ইউনিসেফ নিউট্রিশন ইন্টারন্যাশনাল, সেড, কেয়ার বাংলাদেশ প্রতিনিধি, কমিউনিটি সাপোর্ট গ্রুপ সদস্যরা উপস্থিত ছিলেন।

error: Content is protected !!