হোম » স্বাস্থ্য-লাইফস্টাইল » ঈদে সুন্দর ত্বক ও চুলের যত্ন

ঈদে সুন্দর ত্বক ও চুলের যত্ন

আওয়াজ অনলাইন : লাবণ্যময়ী ত্বক আর ঝরঝরে চুলের জন্য প্রাচীনকাল থেকেই প্রচলিত আছে রূপচর্চার নানান উপায়। প্রাচীনকালে রূপচর্চার প্রধান উপকরণ ছিল জলপাই তেল, খড়িমাটি, ফুল ও পাতার নির্যাস, সামুদ্রিক লবণ, ফলের রস, সুগন্ধি, মধু, তেল ও জাফরান ছাড়াও অনেক ধরনের প্রাকৃতিক উপাদান।

এখন রূপচর্চা অনেক বেশি আধুনিক। তবে ঘরে বসে প্রাকৃতিক উপাদানে রূপচর্চার কদর আজও সমান। তবে এখন রূপচর্চার ধরনে এসেছে অনেক পরিবর্তন। কর্মব্যস্ততায় হাতে সময় এখন অনেক কম। তবে ঈদের সময় তো বিশেষ তাই ঝলমলে চুল ও সতেজ-স্নিগ্ধ ত্বকের জন্য একটু আয়োজন হতেই পারে।

ঈদে ত্বকে যত্ন :
ঈদের আগে ত্বকের যত্ন শুরু করলে দরকার এমন একটি প্যাক, যা কয়েক দিন ধরেই ব্যবহার করা যাবে। আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা দিলেন এমনই একটি সমাধান। চার ভাগের এক ভাগ চাল, তরল দুধ ২ কাপ ও ১ চা–চামচ হলুদগুঁড়া একসঙ্গে রান্না করে ব্লেন্ডারে দিয়ে ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এই প্যাক মুখে দিলে ত্বকের মলিন ভাব কমবে এবং চুলার কাছে লম্বা সময় থাকার প্রভাবও দূর হবে। একবার তৈরি করে এক সপ্তাহ এটি ব্যবহার করা যাবে। ঈদের কয়েক দিন আগে থেকেই এই প্যাক ব্যবহার করা যাবে।
১ টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে আধা চামচ বেসন দিয়ে মুখে ব্যবহারে মুখ পরিষ্কার ও ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ১ চা–চামচ টকদই ও আধা চা–চামচ মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বক নরম ও কোমল হবে।

ঈদে চুলের যত্নে :
ঝলমলে রেশমি চুলের জন্য এক কাপ টকদই, ১ চামচ আমলকী গুঁড়া, ১টি ডিম, ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ৩০ মিনিট চুলে রেখে ধুয়ে ফেলতে হবে। চটজলদি চুলে উজ্জ্বলতা আনতে অ্যালোভেরা খুব ভালো সমাধান দেয়। এতে চুল হয় নরম ও ঝরঝরে। /এইচ.

error: Content is protected !!