হোম » বিনোদন » কাশফুল শুধু প্রকৃতিপ্রেমীদের ক্ষুধাই মেটায় না, তৈরি হয় নানা উপকরণও

কাশফুল শুধু প্রকৃতিপ্রেমীদের ক্ষুধাই মেটায় না, তৈরি হয় নানা উপকরণও

শাহজাহান সাজু, কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের হোসেনপুরে ব্রহ্মপুত্র নদ তীরবর্তী বিস্তীর্ণ চরাঞ্চলে কাশফুল যেন হাওয়ায় হেলে দুলে ডাকছে দর্শনার্থীদের। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মন উজাড় করে দর্শনার্থী-পর্যটকরা উপভোগ করেন কাশবনের সৌন্দর্য।শিশু-কিশোর, তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের নারী-পুরুষের আগমন ঘটে নয়নঅবিরাম এ কাশবনে।
মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ব্রহ্মপুত্র নদ তীরবর্তী কাশফুল বন এলাকা সরেজমিনে গিয়ে দেখা যায় এমন প্রাণ-প্রকৃতির মেলবন্ধনের চোখ জোড়ানো এমন আয়োজন।ঋতুর রানী শরতের এখন ভরা যৌবন।শরতের অপরূপ অলঙ্কার নীল আকাশে সাদা মেঘের ভেলা আর বনে বনে শ্বেতশুভ্র স্নিগ্ধ কাশফুল তার অপরূপ নৈসর্গিক সৌন্দর্য মেলে ধরেছে।
আর প্রকৃতির এমন অপরূপ নৈসর্গিক সৌন্দর্য দেখতেই ছুটছে প্রকৃতি রসিক লোকজন।ব্রহ্মপুত্র নদপাড়ের কাশফুলের এ বিশাল সাম্রাজ্য দেখতে তাই প্রকৃতিপ্রেমীদের আনাগোনা।ওপরে নীল আকাশে সাদা মেঘের ভেলা, সূর্যের তপ্তদহন আর চাঁদের স্নিগ্ধ হিরন্ময় আলো-ছায়ায় কাশবনে মৃদুমন্দ উদাস বাতাসে চলে প্রকৃতিপ্রেমী নারী-পুরুষের লুকোচুরির খেলা।
মুখে মুখে শারদ প্রকৃতির গান আর হৈ-হুল্লোড়ে প্রাণ প্রকৃতিকে অবগাহন করে মেতে উঠছেন অনাবিল আনন্দ-উল্লাসে।নদীর তীরবর্তী অঞ্চলে অবস্থিত কাশফুল বনে দেখা হয় একঝাঁক প্রকৃতি প্রেমীর সাথে।তারা সেই মুহূর্তে মুক্ত বিহঙ্গের মতো কাশবনে উড়ে বেড়াচ্ছিল প্রজাপতির মত।এদের মধ্যে কথা হয় শুভ্রর সাথে।কথা হলে তিনি জানান, আকাশে থোকা থোকা মেঘের ভেলার উড়াউড়ি আর বনে বনে হিরন্ময় কাশফুলের বাহার-ই হচ্ছে শরৎ প্রকৃতির মন মাতানো অলঙ্কার।আমাদের মা, দেবীর আগমনী বার্তা। আমরা সবান্ধবে তা-ই এমন প্রকৃতির ধারা অবগাহন করে মনের আকুতি পূরণে এখানে ছুটে এসেছি।
কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মির্জাপুর গ্রামে ব্রহ্মপুত্র নদপারের বিস্তীর্ণ চরাঞ্চল শরৎ ঋতুতে কাশফুলের এমন অফুরন্ত সাম্রাজ্যের রূপধারণ করে। গালিচার মতো কাশফুলের শ্বেতশুভ্র স্নিগ্ধ অপরূপ নৈসর্গিক সৌন্দর্য তখন প্রকৃতিপ্রেমীদের মোহনীয় রূপে হাতছানি দিচ্ছে।দূর থেকে কাশফুলের এ সাম্রাজ্য দেখে অনেকেরই মনে হতে পারে আকাশের সাদা মেঘের ভেলা জমে বরফ হয়ে নদ-নদীপারের এ বিশাল প্রান্তরকে ঢেকে রেখেছে।
তাই এমন অপরূপ নৈসর্গিক সৌন্দর্য উপভোগে এখানে ভিড় জমছে প্রকৃতিপ্রেমীদের।তারা এমন নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে নিজেকে ক্যামেরায় বন্দী করে নিচ্ছেন অনেকে।শরতের এ কাশফুল শুধু প্রকৃতিপ্রেমীদের সৌন্দর্যের ক্ষুধাই মেটায় না।এ ফুলের শুকনো গাছ হয়ে ওঠে ঝাড়ু, জ্বালানি, ঘরের বেড়া ও চাল তৈরির উপকরণ।কাশফুল ফোটানো ঋতুর রানী শরতের আগমনী বার্তা বাঙালি জীবনজুড়ে শিহরণ জাগিয়ে অবস্থান নেয়।
error: Content is protected !!