হোম » বিনোদন » ধুনট নিত্তিপোতা গ্রামে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড়াও মোলা অনুষ্ঠিত 

ধুনট নিত্তিপোতা গ্রামে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড়াও মোলা অনুষ্ঠিত 

বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার ধুনট উপজেলার নিত্তিপোতা গ্রামের ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে উৎসবের সাজে সাজিয়ে তোলা হয় ঘোড়া দৌড়ের মাঠ ও আশপাশের এলাকাকে। ঘোড়া দৌড় দেখতে উপজেলার ১০টি   ইউনিয়নের ও আশপাশের বিভিন্ন বয়সের হাজার হাজার নারী-পুরুষ ভিড় জমায় ঘোড়া দৌড় প্রতিযোগীতা দেখতে।
মঙ্গলবার (০৯ জানুয়ারি) বিকেলে থেকে  উপজেলার ২নং কালের পাড়া ইউনিয়নের নিত্তিপোতা গ্রামে মাঠে ঘোড়া দৌড়াও মোলা অনুষ্ঠিত শুরু হয়েছে বুধবার ১০ই জানুয়ারি  বিকালে মোলাই গিয়ে দেখা যায় চতুরদিকে বসে ২০ গ্রামের হাজার হাজার দর্শক এ প্রতিযোগিতা উপভোগ করেন।
নিত্তিপোতা এলাকার নিত্তিপোতা ঘোড়া দৌড়াও মোলার সভাপতি মোহিনী হাসান আবুল বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা খুবই কম হয়। গ্রাম বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় ২২ বছর যাবত এ প্রতিযোগিতার ঘোড়া দৌড়াও মোলা চলে আসছে। ভবিষ্যতেও এ ঘোড়া দৌড়াও মোলা অনুষ্ঠিত হবে।
ধুনট সদর ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য মোঃ বজলুর রহমান বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য।
শতবর্ষী ও প্রাচীনতম নিত্তিপোতা ঘোড়দৌড় মেলার ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছর ৩ দিনের জন্য  এই ঘোড় দৌড় মেলা অনুষ্ঠিত হয়।
বিভিন্ন  ইউনিয়ন থেকে ছুটে এসেছেন নানা পেশার ব্যবসায়ীরা। এর মধ্যে মিষ্টি ব্যবসায়ী, মুদি, দোকান, কসমেটিক্স ব্যবসায়ী, রকমারী খাবারের দোকান, খেলনা সামগ্রী, ফার্নিচার, কামার, কুমার, মাছ ব্যবসায়ী ফেরিওয়ালা সহ হাজারো রকমের ব্যবসায়ীরা মেলা স্থানে পসরা  বসিয়েছেন।  এছাড়া শিশুদের বিনোদনের জন্য রয়েছে  নাগরদোলা, চোরকি, বিমান খেলা, ডিজিটাল নৌকা ভ্রমণ, ঘোড়া ও ময়ূর  চরকি, পশু প্রদর্শনী ।
মেলাকে ঘিরে  এলাকায় এক অন্যরকম  আনন্দের মাত্রা যোগ হয়েছে। শিশু কিশোর থেকে শুরু করে  সব শ্রেণী-পেশার  মানুষের মধ্যে   আনন্দ হিসেবে এই মেলাকে উপভোগ করেন।  মেলা উপলক্ষে আশপাশের  গ্রামে মেয়ে-জামাই সহ  আত্মীয়-স্বজনেরা  বাড়ী বাড়ী পৌঁছে গেছেন। এবং আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে চলছে  হরেক রকমের পিঠা ও বড় মাছ মাংস খাবার তৈরীর ধুম পড়েছে। এই মেলা দ্বিতীয় দিন বয়সে নারী মেলা  শুধু নারীদের জন্য উন্মুক্ত থাকে।
সূত্র জানায়, এবছর ঘোড়দৌড় প্রতিযোগিতায়  প্রায় ৩০টি ঘোড়া অংশগ্রহণ করেছে। এছাড়া মেলার আয়োজক কমিটি এবার তিন দিনের  মেলার অনুমতি পেয়েছেন ৯ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি পর্ষন্ত।
মানুষের নিরাপত্তায় মেলা কমিটির পক্ষ থেকে রয়েছে নিজস্ব স্বেচ্ছাসেব নিয়োজিত থাকে। সব শেষে উপস্থিত অতিথিবৃন্দ ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী  বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
error: Content is protected !!