হোম » প্রবাস » রোহিঙ্গাদের জন্য আরও ২ কোটি ৩৮ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গাদের জন্য আরও ২ কোটি ৩৮ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র

আওয়াজ অনলাইন: আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে রোহিঙ্গাদের জরুরি খাদ্য ও পুষ্টি সহায়তা প্রদানের জন্য বাংলাদেশকে আরও ২৩.৮ মিলিয়ন বা ২ কোটি ৩৮ লাখ ডলার মানবিক সহায়তা প্রদান করবে যুক্তরাষ্ট্র।

এই অর্থ দিয়ে কক্সবাজার ও ভাসানচরে শিশু, গর্ভবতী এবং স্তন্যদানকারী নারীদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে ৯ লাখ ২৫ হাজার রোহিঙ্গার প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি সরবরাহ করতে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির সঙ্গে কাজ করবে ইউএসএআইডি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রায় ১০০ মিলিয়ন ডলারের তহবিল ঘাটতির মধ্যে এই সহায়তা এমন সময়ে দেওয়া হচ্ছে, যখন রোহিঙ্গা শিবিরগুলোতে খাদ্য রেশন হ্রাস করার পরিস্থিতি সৃষ্টি হচ্ছিল।

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশে উদ্বাস্তু ও ক্ষতিগ্রস্ত সম্প্রদায়কে সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তবে আরও অনেক কিছুর প্রয়োজন আছে। অন্যান্য দাতাদেরকে রোহিঙ্গাদের চাহিদা মেটাতে অতিরিক্ত সহায়তা প্রদান করতে আমাদের সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা বাংলাদেশ সরকারকেও আহ্বান জানাই রোহিঙ্গা জনগোষ্ঠীকে টেকসই জীবিকামূলক কর্মকাণ্ডে নিয়োজিত হওয়ার সুযোগ দেওয়ার জন্য, যাতে তারা মানবিক সাহায্যের ওপর নির্ভরতা কমাতে সক্ষম হয়।’

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত প্রায় ১০ লাখ রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশের কক্সবাজার ও ভাসানচরে বসবাস করছে। তারা মৌলিক চাহিদা মেটাতে মানবিক সহায়তার ওপর নির্ভর করছে। ২০১৭ সালের আগস্ট থেকে শুরু হওয়া এই আঞ্চলিক সংকটের পরিপ্রেক্ষিতে এ পর্যন্ত দুই বিলিয়ন ডলারের বেশি প্রদান করেছে যুক্তরাষ্ট্র।

error: Content is protected !!