হোম » অর্থনীতি » বড়পুকুরিয়া কয়লাখনিতে সাময়িকভাবে কয়লা উত্তোলন বন্ধ

বড়পুকুরিয়া কয়লাখনিতে সাময়িকভাবে কয়লা উত্তোলন বন্ধ

মো. মোরসালিন ইসলাম, ফুলবাড়ী প্রতিনিধি :দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড এর খনির ১৪১২ নং ফেইজে কয়লা শেষ হওয়ায়। 
২৯ ডিসেম্বর  খনি কর্তৃপক্ষের ডিজিএম রাশেদ কামাল কয়লা উত্তোলন সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেন। উল্লেখ্য, গত ১১ অক্টোবর ২০২৩ তারিখ হতে উক্ত ফেইজে কয়লা উত্তোলন শুরু করে। ১৪১২ নং ফেইজ হতে ২ লাখ ৭১ হাজার মে. টন. কয়লা উওোলন করা হয়েছে বলে জানা যায়।
 খনি কর্তৃপক্ষের ডিজিএম মোঃ রাশেদ কামাল এর সাথে যোগাযোগ করে জানা যায়, নতুন ফেইজ ১২০৯ হতে কয়লা উত্তোলনের পূর্ববর্তী কার্যক্রম চলমান রয়েছে। নতুন ফেইজে কয়লা উত্তোলন করতে আগামী ৫০-৬০ দিন সময় লাগবে।
নতুন ফেইজ হতে কয়লা উত্তোলন শুরু না হওয়া পর্যন্ত সাময়িকভাবে কয়লা উত্তোলন বন্ধ থাকবে বলে জানা যায়।১৪১২
বর্তমানে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে ১,৯৫,০০৫.৫৬ মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে। বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার (সংরক্ষণ) মো. আব্দুল্লাহ আল মামুন এর সূত্রে জানা যায় মজুদকৃত কয়লা দিয়ে আগামী দুই মাস ১৭০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন করলে কয়লার ঘাটতি হবে না । মজুদকৃত কয়লা হতে প্রতিদিন গড়ে প্রায় ২০০০ মে. টন. কয়লা ব্যবহার করে ১৭০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে বলে জানা যায়।
error: Content is protected !!