হোম » অর্থনীতি » আজ থেকে ব্যাংক-অফিসের নতুন সূচি

আজ থেকে ব্যাংক-অফিসের নতুন সূচি

আওয়াজ অনলাইন: রমজানের প্রথম দিন থেকে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে। 

কিন্তু রমজানের প্রথম শুক্রবার ও দ্বিতীয় শনিবার থাকায় এই দুই দিন শেষে রোববার ছিল মহান স্বাধীনতা দিবসের ছুটি। ফলে রমজানের তিন দিন পর আজ (সোমবার) থেকে নতুন সময়সূচিতে চলবে ব্যাংক-অফিস।

সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত নির্ধারণ করে সরকার।

এর মধ্যে দুপুর সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত ১৫ মিনিট নামাজের বিরতি থাকবে। গত ১৩ মার্চ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।‌

আর ব্যাংকের অফিস ও লেনদেনের নতুন সময়সূচি অনুযায়ী আজ থেকে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ব্যাংকের লেনদেন হবে। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এছাড়া রমজান মাসে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান সকাল সাড়ে ৯টা থেকে বিকেল চারটা পর্যন্ত চলবে।

এদিকে নতুন সময়সূচি অনুযায়ী ক্লিয়ারিং হাউজে লেনদেনে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) এ তিন প্ল্যাটফর্মের কার্যক্রমের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

error: Content is protected !!