হোম » সারাদেশ » ভেড়ামারায় আন্তঃনগর ট্রেনের রুট বহাল রাখার দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন 

ভেড়ামারায় আন্তঃনগর ট্রেনের রুট বহাল রাখার দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন 

জাহিদ হাসান : কুষ্টিয়া ভেড়ামারায় ঢাকাগামী সুন্দরবন ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনের রুট পরিবর্তন না করে পূর্বের ন্যায় বহাল রাখার দাবীতে বিক্ষোভ প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 
গতকাল বুধবার (১লা নভেম্বর) বিকাল ৪ টায় ভেড়ামারা ট্রেশন প্ল্যাটফরমে “নাগরিক কমিটি” (ভেড়ামারা পৌর এলাকা) এর ব্যানারে এ কর্মসূচী পালন করা হয়।
বিক্ষোভ কারীরা জানান, ভেড়ামারা একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে ট্রেশন। এতদিন সুন্দরবন (ঢাকা টু খুলনা) ও বেনাপোল (ঢাকা টু যশোর) এক্সপ্রেস ট্রেন ভেড়ামারা হয়ে ঢাকার পথে চলাচল করতো। এতে ভেড়ামারা, দৌলতপুর, মিরপুর সহ পার্শ্ববতী এলাকার বিশাল জনগোষ্ঠীর লাখো মানুষ এ ট্রেনে চলাচল করে আসছে দৃর্ঘ্য দিন ধরে।
বর্তমানে এদুটি আন্তঃনগর ট্রেনের রুট পরিবর্তন করে পোড়াদহ দিয়ে পদ্মা সেতু হয়ে চলাচল করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এতে ভোগান্তির শিকার হচ্ছে তিন উপজেলার জনগোষ্ঠী। রুট পরিবর্তনের আগে ভেড়ামারা থেকে বিকল্প ট্রেনের ব্যবস্থা করা উচিৎ ছিল রেলওয়ে কর্তৃপক্ষের। সুতরাং অবিলম্বে এদুটি ট্রেনের রুট পরিবর্তনের ঘোষণা বাতিল করে পূর্বের ন্যায় ভেড়ামারা হয়ে ঢাকা চলাচলের ব্যবস্থা গ্রহণ করতে হবে। নাহলে অন্যথায় ভেড়ামারা, দৌলতপুর, মিরপুর সহ পার্শ্ববতী এলাকার বঞ্চিত জনগোষ্ঠী নিয়ে দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে।
পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহ সূফি নূর মোহাম্মদ জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ১ নভেম্বর সুন্দরবন এক্সপ্রেস ও ২ নভেম্বর বেনাপোল এক্সপ্রেস এই দুটি ট্রেন পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল করবে। ফলে ভেড়ামারা রুটে এ ট্রেন চলাচলের সুযোগ নেই। দুইটি ট্রেনের পরিবর্তে মধুমতি এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে ঢাকা যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর পাবনা থেকে পাবনা এক্সপ্রেস ট্রেন ঢাকা চলাচলের সিদ্ধান্তের অপেক্ষায় আছে। এদুটি ট্রেন ভেড়ামারাতে যাত্রা বিরতি দিবে।
এছাড়াও গত বুধবার (২৫শে অক্টোবর) ঈশ্বরদীতে “আমরা ঈশ্বরদীবাসী” এর ব্যানারে এদুটি ট্রেনের রুট পরিবর্তনের ঘোষণা বাতিলের দাবীতে বিক্ষোভ প্রতিবাদ ও মানববন্ধন করেছে।
error: Content is protected !!