হোম » সারাদেশ » বঙ্গবন্ধু অনিঃশেষ প্রেরণার উৎস: রবি উপাচার্য

বঙ্গবন্ধু অনিঃশেষ প্রেরণার উৎস: রবি উপাচার্য

মো. হাবিবুর রহমান: সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে দুইদিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টায় কালো ব্যাজ ধারণ ও জাতীয় পতাকা অর্ধনমিত রেখে শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এরপর  বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হতে শাহজাদপুর উপজেলা চত্বর পর্যন্ত শোক র‍্যালী অনুষ্ঠিত হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শাহ্ আজমের সভাপতিত্বে অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে ‘শেখ মুজিব : অনিঃশেষ প্রেরণা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মুখ্য আলোচক ছিলেন  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক, অন্য আলোচক ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. ফিরোজ আহমদ।
সভাপতির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির বাতিঘর। স্বাধীন জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠা তাঁর অনন্য কীর্তি। এখনো আমাদের পথচলায় তাঁর নির্দেশনা আমাদের পাথেয়। আমাদের আর্থসামাজিক, রাজনৈতিকসহ সকল শোষণ মুক্তির সংগ্রামে বঙ্গবন্ধু আমাদের অনিঃশেষ প্রেরণার উৎস।
মুখ্য আলোচক প্রফেসর ড. আবদুল খালেক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের নানা প্রসঙ্গ  তুলে ধরে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার শপথ গ্রহণ করতে বলেন। তিনি বলেন, ছোটবেলা থেকেই বঙ্গবন্ধু অত্যাধিক সাহসি ছিলেন। তিনি কখনো অন্যায়ের কাছে মাথানত করেননি। বাংলাদেশের স্বাধীনতার ঘোষণার প্রেক্ষাপট তুলে ধরে তিনি আরো বলেন, বাংলাদেশে সোনা-রূপা ছিনতাইয়ের মতো স্বাধীনতার ঘোষণাও একদল ছিনতাই করেছে।
দুপুর ১.৩০টায় শোক দিবস উপলক্ষ্যে রবি সাংস্কৃতিক কেন্দ্র কর্তৃক আয়োজিত জাতির পিতার জীবনভিত্তিক ক্যুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
জাতীয় শোক দিবসের অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শাহ্ আজমের সভাপতিত্বে অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে ‘সংগ্রাম, স্বাধীনতা ও প্রেরণায় বঙ্গমাতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তা হিসেবে বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় লেডিজ ক্লাবের সভাপতি ড. নাসরীন লুবনা এবং মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক রাশেদা খালেক। রাত ৮টায় সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নির্মিত  ‘বঙ্গমাতা’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়।
প্রসঙ্গত, জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ২ দিন ব্যাপী এ আয়োজনে ১৪ আগস্ট (সোমবার) সন্ধ্যায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে  মোমবাতি প্রজ্জ্বলন এবং “১৫ আগস্ট: শোক ও শক্তির পাঠ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
error: Content is protected !!