হোম » সারাদেশ » জয়পুরহাটে ব্র্যাকের উদ্যোগে মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবস পালিত

জয়পুরহাটে ব্র্যাকের উদ্যোগে মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবস পালিত

জয়পুরহাট প্রতিনিধি: ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির আওতায় “অধিকার এখানে এখনই (RHRN-২)“ প্রকল্পের আওতায়  কিশোর কিশোরী ও যুবদের জন্য যৌন শিক্ষা ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করে যুব বান্ধব যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবায় সবার প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে, প্রকল্পের বিভিন্ন কাজের ধারাবাহিকতায় মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতা  জয়পুরহাট  বালিকা উচ্চ বিদ্যালয় অনুষ্ঠিত হয়েছে।
ঋতুস্রাবকে ২০৩০ সালের মধ্যে জীবনের স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে গ্রহণ করা এই প্রতিপাদ্যকে সামনে রেখে জয়পুরহাট  বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম ফজলুল হক এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন  সহকারী প্রধান শিক্ষক মোসলেম উদ্দিন,সহকারী শিক্ষক সাবিনা আক্তার,পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে উপস্থাপন করেন জেলা ইয়্যুথ মবিলাইজার মুর্শিদা খাতুন, ইয়ুথ সদস্য ইলিয়াস নিলয় সহ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
বক্তারা বলেন  মাসিক বা ঋতুস্রাব লজ্জার বিষয় নয়, বরং গর্বের অথচ মাসিক নিয়ে আলোচনার ক্ষেত্রে রয়েছে নানা ধরনের কুসংস্কার বা সামাজিক ট্যাবু।মাসিককালীন সময়ে  অনেকে স্কুলে যাওয়া ছেড়ে দেয়। মাসিক স্বাস্থ্য পরিচর্যা বিষয়ে ব্যবহারিক ও প্রাথমিক জ্ঞান অনেক মেয়েরই থাকে না। সঠিক তথ্যের অভাবে অনেকের মনে আতঙ্ক কাজ করে এবং স্বাস্থ্যসম্মত উপায়ে মাসিককালীন পরিচর্যা করতে পারে না, বিভিন্ন অসুখ শরীরে বাসা বাঁধে। ফলে অনেকেই সুস্থ স্বাভাবিক জীবনযাপন করতে পারে না।
এজন্য  মাসিক নিয়ে সচেতনতা বাড়াতে, কুসংস্কার দূর করতে, সামাজিক ট্যাবু ভাঙতে, খোলামেলা আলোচনার পরিবেশ তৈরি করতে, জড়তা দূর করতে সারা বিশ্বের মতো  বাংলাদেশেও ব্র্যাকের অধিকার এখানে এখনই প্রকল্পের উদ্যোগে এই দিবসটি পালন করা হয়েছে।
error: Content is protected !!