হোম » সারাদেশ » বগুড়ায় মে দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি

বগুড়ায় মে দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি

এম এ রাশেদ: শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় বগুড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়েছে।
এ উপলক্ষে গতকাল সোমবার (১ মে) সকাল আটটার দিকে আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সহ-সাধারণ সম্পাদক আলহাজ্ব মতিউর রহমান মতির নিজ উদ্যোগে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করে।
র‍্যালিটি বগুড়ার কারবালা থেকে শুরু হয়ে চারমাথা ভবের বাজার এলাকাসহ শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শেষে সংগঠন কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করা হয়। সমাবেশে মতিউর রহমান বলেন, ১৮৮৬ সালের এ দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন।
ওইদিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। তিনি বলেন ইতিহাসের ধারাবাহিকতায় আজও শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন ও সংগ্রাম চলছে।
শ্রমিকেরাই এদেশের প্রাণশক্তি, শ্রমিকদের ঘামে গড়ে ওঠে অর্থনৈতিক ভিত। কিন্তু দেখা যায়, সকল সংকটে শ্রমিকেরাই থাকে সবচেয়ে বেশি অবহেলিত ও বঞ্চিত, যা অত্যন্ত দুঃখজনক। অসহায় খেটে খাওয়া শ্রমজীবি মানুষের অধিকার আদায়ের আন্দোলনকে বেগবান করতে মহান মে দিবসের চেতনায় সকলকে উদ্বুদ্ধ থাকতে হবে।
তিনি আরো বলেন, এবারের মে দিবসের প্রতিপাদ্য শ্রমিক মালিক ঐক্যগড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি এই শ্লোগানকে সামনে নিয়ে আমাদের সকলকে এগিয়ে যেতে হবে। এসময় আন্তঃজেলা ট্রাক পরিবহন শ্রমিক ও গণপরিবহনের চালক এবং অন্যান্য সংগঠনের শ্রমিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।।
error: Content is protected !!