হোম » সারাদেশ » ডাক্তারগণ সরকারি প্রতিষ্ঠানেই চেম্বার করতে পারবেন

ডাক্তারগণ সরকারি প্রতিষ্ঠানেই চেম্বার করতে পারবেন

আওয়াজ অনলাইন: সরকারি হাসপাতালের ডাক্তারগণ সরকারি প্রতিষ্ঠানে এখন থেকে বাণিজ্যিকভাবে রোগি দেখতে পারবেন।  যে ডাক্তার যে সরকারি প্রতিষ্ঠানের ডাক্তার হিসেবে কর্মরত আছেন তারা ওই কর্মরত প্রতিষ্ঠানেই চেম্বার খুলতে পারবেন ও ব্যক্তিগত রোগি দেখতে পারবেন এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

 মার্চের ১ তারিখ থেকে পাইলট কর্মসূচির মধ্য দিয়ে এ ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

আজ রোববার (২২ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সরকারি হাসপাতালে নির্ধারিত সময়ের পরে চিকিৎসকরা ব্যক্তিগত চেম্বার করতে পারবেন উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা চিকিৎসকদের ভিজিটসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

মন্ত্রী বলেন, ইনস্টিটিউশনাল প্র্যাকটিস কার্যক্রম শুরু হলে রোগীরা বেশি চিকিৎসাসেবা পাবেন। চিকিৎসকদের এ বিষয়ে আরও সুযোগ-সুবিধা দেওয়া হবে।

পহেলা মার্চ থেকে ৫০টি উপজেলা, ২০টি জেলা এবং পাঁচটি মেডিক্যাল কলেজে এই সেবা শুরু হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের এই সিদ্ধান্তের ফলে চিকিৎসকরা রোগীদের সেবা করার বেশি সুযোগ পাবেন।

সরকারি হাসপাতালের ডাক্তারদের বিভিন্ন স্থানে ছুঁটতে হয়, ভোগান্তির শিকার হতে হয়। তারা মানব সেবক; তাদের ছোটাছুটি তাদের ক্লান্ত করে তোলে।

ফলে তারা রোগি দেখতে গিয়ে অনেক সময় দুর্ঘটনার মতো কাজ করে ফেলে। ডাক্তারদের সুস্থ্য ও স্বাভাবিক বিষয় বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে সরকারের এ সিদ্ধান্তের সমালোচনা করছে অনেকে।

সমালোচকদের অভিমত, ডাক্তাররা যদি এভাবে সরকারি প্রতিষ্ঠানে প্রাইভেট চেম্বার করে তাহলে হাসপাতালের মৌলিকতা দিন দিন হারিয়ে যাবে। রোগিরা ভোগান্তিতে পড়বে । তাদের বিপদের শেষ থাকবে না বলে জানান।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!