হোম » সারাদেশ » রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপন 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপন 

হাবিবুর রহমান, রবি প্রতিনিধি: ১৬ ডিসেম্বর (শুক্রবার) রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০.০০টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১-এ স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌদে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এরপর দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান আলোচক হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত থেকে আলোচনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। বিশেষ আলোচক হিসেবে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ।
বিশেষ আলোচকের বক্তৃতায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ বলেন, মুক্তিযোদ্ধারা কোনো স্বার্থের কথা ভেবে যুদ্ধ করেননি। তিনি আরও বলেন, স্বাধীন বাংলাদেশ নিয়ে আমাদের সত্যিকারার্থে গর্ব করা উচিৎ।  প্রধান আলোচকের বক্তব্য প্রদান করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। বক্তব্যের শুরুতে তিনি মুক্তিযুদ্ধের সকল শহীদ, বীর ও বীরাঙ্গনাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন, মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমানকে।
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চা প্রসঙ্গে উপাচার্য মহোদয় বলেন, যাঁরা শিক্ষার সঙ্গে, পাঠদানের সঙ্গে যুক্ত আছেন, তাঁদের কর্তব্য নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানো এবং মুক্তিযুদ্ধের আদর্শে উজ্জীবীত করা। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ ও প্রচারে গুরুত্ব আরোপ করেছেন। মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির নেতৃত্বে বাংলাদেশের বিভিন্ন স্তরের পাঠক্রমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অন্তর্ভুক্ত করা ও পাঠদানের চেষ্টা চলছে।
উপাচার্য মহোদয় মুক্তিযুদ্ধ চলাকালে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। ভারতের অবদান তিনি বিশেষভাবে স্মরণ করে বলেন, ১৯৭১ সালে যে ভারত ছিল, তা আজকের উন্নত ভারত নয়। তবু্ও তারা সহযোগিতার সকল অলিন্দ খুলে দিয়েছিল। তিনি বলেন, ২০৪১ খ্রিস্টাব্দে যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ আমরা দেখতে চাই তার জন্য সবার আগে দরকার একটি অসাম্প্রদায়িক ও উদারনৈতিক বাংলাদেশ বিনির্মাণ। তিনি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শেষ করেন।
আলোচনা অনুষ্ঠান শেষে বিজয়ের গান পরিবেশন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
উল্লেখ্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম চারদিনের সফরে ভারতে অবস্থান করছেন।
error: Content is protected !!