হোম » সারাদেশ » রংপুরে দৈনিক  দাবানলের ৫২ বছরে  পদার্পন অনুষ্ঠান সোমবার

রংপুরে দৈনিক  দাবানলের ৫২ বছরে  পদার্পন অনুষ্ঠান সোমবার

হারুন উরি রশিদ সোহেলঃ রংপুর থেকে প্রকাশিত মহান মুক্তিযুদ্ধের মুখপত্র দৈনিক দাবানল এর ৫১ বছরপূর্তি অনুষ্ঠান আজ সোমবার। সাবেক সংসদ সদস্য, বিশিষ্ট সংগঠক, শ্রমিক নেতা ও সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুল প্রতিষ্ঠিত রণাঙ্গন থেকে মহাকাল হয়ে এই প্রকাশনাটি ৫২ বছরে পদার্পন করেছে। এতিহ্য, সংগ্রাম ও গৌরবময় পথচলায় এই মাহেন্দ্রক্ষণ উদযাপনে স্মৃতিচারণ, আলোচনা সভা ও গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সোমবার (২০ জুন) বিকেল পাঁচটায় রংপুর টাউন হল মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি জ্ঞাপন করেছেন রংপুর বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রংপুর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, রংপুর জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ। এতে সভাপতিত্ব করবেন রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুর রহমান হাবু। স্বাগত বক্তব্য রাখবেন দৈনিক দাবানল এর সম্পাদক খন্দকার মোস্তফা সরওয়ার অনু, নির্বাহী সম্পাদক সুশান্ত ভৌমিক।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে ১৭ জনকে বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুল স্মৃতি ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌’দাবানল গুণীজন সম্মাননা-২০২২’ প্রদান করা হবে। সম্মাননা প্রাপ্তদের মধ্যে রয়েছেন : মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও সফল রাজনীতিক হিসেবে বীর মুক্তিযোদ্ধা আবুল মনসুর আহমেদ (মরণোত্তর), মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট বীর প্রতীক আতাহার হোসেন আতাউর, মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ ও সমাজসেবায় উত্তরবঙ্গ জাদুঘরের প্রতিষ্ঠাতা একুশে পদকপ্রাপ্ত আইনজীবি এস এম আব্রাহাম লিংকন, সাংবাদিকতায় সাউথ এশিয়ান টাইমস্ এর রংপুর প্রতিনিধি প্রবীণ সাংবাদিক আব্দুস সাহেদ মন্টু, সাপ্তাহিক মহাকাল ও দৈনিক দাবানল এর সাবেক বার্তা সম্পাদক এবং এটিএন বাংলা ও এটিএন নিউজের রংপুর প্রতিনিধি সিনিয়র সাংবাদিক মাহবুবুল ইসলাম, দৈনিক দাবানলের সাবেক প্রতিনিধি ও বার্তা২৪ এর বিশেষ প্রতিবেদক সেরাজুল ইসলাম সিরাজ, দাবানলের সাবেক প্রতিনিধি ও ঢাকা পোস্টের যুগ্ম বার্তা সম্পাদক মাহাবুর আলম সোহাগ।

জনসেবা ও সামাজিক কর্মকান্ডের জন্য কিশোরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ্ মোঃ আবুল কালাম বারী পাইলট, বড়ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফজলার রহমান, হাড়িয়ারকুঠি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কুমারেশ রায়, শিল্পী, গীতিকার, সুরকার ও গবেষক হিসেবে ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা এ.কে.এম মোস্তাফিজুর রহমান, সাহিত্যিক ও লেখক হিসেবে অভিযাত্রিক সভাপতি রানা মাসুদ, নাট্যকার ও সংগঠক হিসেবে কবি আজহারুল ইসলাম আল-আজাদ, ক্রীড়াঙ্গণের উন্নয়নের জন্য রংপুর ক্রিকেট একাডেমির চেয়ারম্যান শাকিল রায়হান।

পেশাগত দায়িত্বে একনিষ্ঠ ভূমিকা ও জনসচেতনতা সৃষ্টির জন্য রংপুর সিটি কর্পোরেশনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা, কর্মসংস্থান সৃষ্টিতে তরুণ উদ্যোক্তা ও রয়্যালটি মেগামলের চেয়ারম্যান শ্রেষ্ঠ করদাতা তৌহিদ হোসেন আশরাফী এবং কৃষি ও মৎস উদ্যোক্তা হিসেবে নিওলিথিক এগ্রো লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আ স ম শফিউল আলম।

প্রসঙ্গত;  দৈনিক দাবানল রংপুর অঞ্চলের বহুল জনপ্রিয় পত্রিকাগুলোর একটি। প্রকাশনার শুরুতে এই পত্রিকার নাম ছিল সাপ্তাহিক রণাঙ্গন, ১৯৭১ সালের ২৭ মে ভারতের মুক্তাঞ্চল থেকে এর যাত্রা শুরু হয়। যার সম্পাদক ছিলেন খন্দকার গোলাম মোস্তফা বাটুল। স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করতে কে জি মোস্তফা বা মোস্তফা করিম ছদ্ম নামে লিখতেন ও পত্রিকাটি প্রকাশ করতেন তিনি। সে সময়ের যুদ্ধ বিধ্বস্ত মানুষের মনোবল ধরে রাখতে এ পত্রিকাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই পত্রিকা বিলি করতে গিয়ে খন্দকার বদিউজ্জামান ও নুরুল ইসলাম ঢালী নামে দুজন পাকিস্তান বাহিনীর হাতে শহিদ হয়েছেন।

খন্দকার গোলাম মোস্তফা বাটুল ১৯৭৪ সালে রণাঙ্গন পত্রিকার নাম পরিবর্তন করে শুরু করেন সাপ্তাহিক মহাকালের প্রকাশনা।  স্বাধীনতা পরবর্তী মহাকাল ছিল এই অঞ্চলের সংবাদপত্রের ইতিহাসের একটা টার্নিং পয়েন্ট। ১৯৭৪ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত চালু ছিল সাপ্তাহিক মহাকাল। সংসদ সদস্য থাকাকালীন ১৯৮১ সালে খন্দকার গোলাম মোস্তফা বাটুলকে দৈনিক পত্রিকা বের করতে তাকে উদ্বুদ্ধ করে চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন। ওই সময় মোনাজাত উদ্দিন মহাকাল পত্রিকাটির যাবতীয় দেখভাল করতেন। এভাবেই সাপ্তাহিক রণাঙ্গন থেকে সাপ্তাহিক মহাকাল হয়ে দৈনিকে রূপ নেয় দাবানল। মহান মুক্তিযুদ্ধের রণক্ষেত্র থেকে যাত্রা করা এই প্রকাশনাটি ঐতিহ্য, সংগ্রাম ও গৌরবের ৫১ বছর পেরিয়ে এখন বায়ান্নতে পদার্পন করেছে।

error: Content is protected !!