হোম » সারাদেশ » রাবিতে ভর্তি পরিক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ, চূড়ান্ত আবেদন শুরু

রাবিতে ভর্তি পরিক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ, চূড়ান্ত আবেদন শুরু

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। একইসাথে এদিন থেকে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) বেলা সাড়ে ১১ টায় এ ফল প্রকাশিত হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বাবুল ইসলাম।

তিনি বলেন, ইতোমধ্যে প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশিত হয়েছে। ১৫ জুন দুপুর ১২টা থেকে ২৮ জুন রাত ১২ টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। অধ্যাপক বাবুল জানান, স্নাতক ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর জন্য প্রাথমিক আবেদনকারীদের মধ্যে হতে এইচএসসি ফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় বিজ্ঞান, মানবিক, ব্যবসায় চূড়ান্ত আবেদনের জন্য জিপিএ নির্ধারণ করা হয়েছে।

‘এ’ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ- ৪.৯২ এবং বিজ্ঞানের জিপিএ-৫ রেজাল্টধারীরা চূড়ান্ত আবেদন করতে পারবে। বি’ ইউনিটে মানবিকের ক্ষেত্রে ৪.৫৮, বিজ্ঞানের ক্ষেত্রে জিপিএ-৫ এবং ব্যবসায় প্রাথমিক আবেদনে মনোনিতরা চূড়ান্ত আবেদন করতে পারবে।
সি ইউনিটে মানবিক, ব্যবসা ও বিজ্ঞানের সকলের ক্ষেত্রে জিপিএ-৫ রেজাল্টধারীরা আবেদন করতে পারবে।

একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি এবং সমমান পরীক্ষার প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। এদিকে বি ইউনিটের বাণিজ্য শাখার সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন। তিনি বলেন, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যে কোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোন সুযোগ থাকবে না।
প্রথম ধাপ ১৫ জুন দুপুর ১২টা হতে ২১ জুন বিকাল ৬টা। সিট খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপ ২২ জুন দুপুর ২ টা হতে ২৫ জুন বিকাল ৬টা এবং তৃতীয় ধাপ ২৬ দুপুর ২টা হতে ২৮ রাত ১২টা পর্যন্ত সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ থেকে ২৮ জুলাই। তিনটি ইউনিটে চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। ভর্তি পরীক্ষায় চূড়ান্ত পর্যায়ের আবেদন ফি ১১০০ টাকা।

error: Content is protected !!