হোম » সারাদেশ » নবাবগঞ্জে  সংবাদ প্রকাশের  পর অবৈধ কারখানায়  ভ্রাম্যমাণ  অভিযান   

নবাবগঞ্জে  সংবাদ প্রকাশের  পর অবৈধ কারখানায়  ভ্রাম্যমাণ  অভিযান   

আব্দুল কাদের,  নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ  নবাবগঞ্জে অবৈধ কারখানায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা  প্রতিদিনের সংবাদে  নিউজ  প্রকাশের পর নবাবগঞ্জ উপজেলার মতিহারা বাজারের পুর্বপার্শে অবস্থিত  অবৈধ তেলের কারখানায়  ভ্রাম্যমাণ অভিযান চালিয়েছে নবাবগঞ্জ উপজেলার  সহকারী কমিশনার ভুমি মোঃ কামরুজ্জামান সরকার। ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কারখানার মালিককে অর্থদণ্ড প্রদান করা হয়। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকেলে এ অভিযান পরিচালনা করা হয় ।
জাতীয় দৈনিক  প্রতিদিনের সংবাদ  পত্রিকায় কারখানার  ধোয়ায় অতিষ্ঠ  জন জীবন ‘ এই শিরোনামে নিউজ প্রকাশের পর দিনাজপুর – গোবিন্দগঞ্জ  মহাসড়কের পাশে নবাবগঞ্জ  উপজেলার পুটিমারা ইউনিয়নের মতিহারা  এলাকায় অভিযান চালিয়ে মেসার্স মহন্ত রিসাইকেল প্লান কোম্পানি নামে টায়ার পুড়িয়ে  তেল তৈরির কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
এই কারখানায়  পরিবেশগত ঝুঁকির মধ্য দিয়ে পরিত্যক্ত  টায়ার পুড়িয়ে তেল  তৈরি করে আসছিল একটি অসাধু চক্র। কারখানার মালিক দীপক চন্দ্র মহন্ত  পালিয়ে থাকলেও কারখানার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।   কারখানার শ্রমিকরা জানান, রাজধানী সহ বিভিন্ন জেলা থেকে গাড়ির টায়ার সংগ্রহ করে এখানে আনা হয়। তারপর সেই টায়ার বয়লার ড্রামে  পুড়ে তেল উৎপাদন করা হয়। কম্প্রেসারে প্রায় ৫০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গলিয়ে প্রতি ১০ টন টায়ার থেকে বের হয় ৬ টন তেল, ২টন কার্বন এবং বাকিটা লোহার কাঁচামাল।সেই তেল দেশের  রাস্তা  সহ বিভিন্ন  কাজে ব্যবহৃত হয়।
এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা সহকারী  কমিশনার ভুমি মোঃ কামরুজ্জামান বলেন, মেসার্স মহন্ত রিসাইকেল প্লান কোম্পানি  নামে একটি অবৈধ তেল কারখানার মালিক দিপক চন্দ্র মহন্তকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
error: Content is protected !!