হোম » সারাদেশ » বাসাইলে বিদ্যালয়ে বন্যার পানি, পাশের বাড়িতে নেওয়া হল ক্লাস

বাসাইলে বিদ্যালয়ে বন্যার পানি, পাশের বাড়িতে নেওয়া হল ক্লাস

অর্ণব আল আমিন: দেশব্যাপী প্রায় ১৮ মাস পর খুলে দেওয়া হয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের পদচারণায় মুখর সকল স্কুল-কলেজ। তবে বাসাইলে দেখা গেছে হৃদয়বিদারক দৃশ্যের। উপজেলার রাশড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি থাকায় বিদ্যালয়ের জমিদাতা হাজী নজির হোসেনের বাড়ির উঠানে ও ঘরের ভিতর
দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের পাঠদান। রবিবার (১২ সেপ্টেম্বর) সকালে বিদ্যালয় কর্তৃপক্ষ বিকল্প প্রদ্ধতিতে এ পাঠদানের ব্যবস্থা করে।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, ২০১৪ সালে এ বিদ্যালয়টি স্থাপন করা হয়। এলাকাটি নিচু হওয়ায় বিদ্যালয় স্থাপন হওয়ার পর থেকেই বন্যার পানিতে তলিয়ে যায়। তখন থেকেই শিক্ষক ও শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া বিদ্যালয়ের অনেক গুরুত্বপূর্ণ কাগজপত্র পানিতে নষ্ট হয়ে গেছে। অল্প বৃষ্টি হলেই বিদ্যালয়ের মাঠে ও আশাপাশে পানি জমে।

বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থীরা জানায়, দীর্ঘদিন পরে বিদ্যালয় খুলেছে। কিন্তু আমাদের বিদ্যালয়ে বন্যার পানি থাকায় শ্রেণিকক্ষে ক্লাস করতে পারিনি। আমরা বিদ্যালয়ের পাশেই একটি বাড়িতে ক্লাস করছি।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা আক্তার পপি বলেন, “এ এলাকা অত্যন্ত নিচু, বন্যা কবলিত ও দুর্গম। তাই এখানে দীর্ঘসময় বন্যার পানি থাকে। এখনও শ্রেণিকক্ষের ভেতরে ৩ ফিট পানি রয়েছে। যার ফলে বিদ্যালয়ের পাশেই একটি বাড়িতে (জমিদাতা) বিকল্প প্রদ্ধতিতে পাঠদান করানো হচ্ছে। স্কুলে আসা যাওয়ার ক্ষেত্রে ভালো কোনো রাস্তা নেই বলে প্রতিবছরই আমাদের এ সমস্যার সম্মুখীন হতে হয়। এর ফলে বিদ্যালয়ের আসবাবপত্র, কাগজপত্র পানিতে ভিজে যায় বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, “বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হলেও এখন পর্যন্ত কোন সুরাহা হয়নি। অনেক শিক্ষার্থী নৌকা ছাড়া আসতে পারে না।”  উপজেলা শিক্ষা অফিস সূত্র জানা যায়, উপজেলায় ৭৯ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।তারমধ্যে ৪৯ টি বিদ্যালয়ের মাঠে পানি রয়েছে।উপজেলায় ২৬ টি মাধ্যমিক বিদ্যালয়, ১১ টি মাদরাসা এবং ৩টি কলেজ রয়েছে।তার মধ্যে ১৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি রয়েছে।

বাসাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সদানন্দ পাল জানান, ৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পানি থাকা ২টি প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষ থেকে পানি নেমে গেছে। অপরদিকে ২ টি বিদ্যালয়ের দ্বিতীয় তলায় এবং একটি শিক্ষা প্রতিষ্ঠানে বিকল্প প্রদ্ধতিতে বাড়িতে পাঠদান করানো হচ্ছে। বাকি সব শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি  মেনে পাঠদান করানো হচ্ছে।

error: Content is protected !!