হোম » সারাদেশ » চকরিয়াতে সর্বোচ্চ ৩৯ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড তীব্র গরমে বিপর্যস্ত শ্রমজীবি মানুষ

চকরিয়াতে সর্বোচ্চ ৩৯ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড তীব্র গরমে বিপর্যস্ত শ্রমজীবি মানুষ

এইচ এম রুহুল কাদের, চকরিয়া: তীব্র গরমে স্বভাবতই অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন । স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটছে,হাসপাতালে বেড়েছে ডায়রিয়া জনিত রোগীর প্রকোপ । বিশেষজ্ঞরা মানুষকে, বিশেষ করে অসুস্থ ও বয়স্ক ব্যক্তিদের ঘরের বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে পরামর্শ দিচ্ছেন। কিন্তু জীবিকার তাগিদে মানুষকে বাইরে বের হতেই হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, চলতি মাসে দুই থেকে চারটি মৃদু ও মাঝারি তাপপ্রবাহ এবং এক থেকে দুটি তীব্র থেকে তীব্রতর তাপপ্রবাহ বয়ে যেতে পারে। কাজেই এ মাসে সবারই উচিত চলাফেরায় বিশেষ সতর্কতা অবলম্বন করা।

শনিবার(২০এপ্রিল) দুপুর ১২টায় কক্সবাজারের চকরিয়াতে তাপমাত্রা  সর্বোচ্চ ৩৯ , সর্বনিম্ন ২৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ফলে কৃষি , টমটম,পরিবহন,লোড-আনলোড শ্রমিকরা বিপর্যস্ত।

আবহওয়ায় বোরো ধান চাষে কিছুটা নেতিবাচক প্রভাবের শঙ্কা থেকে জমিতে পানি ধরে রাখতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা ।

গরমে অতিরিক্ত ঘামের কারণে শরীরে পানিশূন্যতা তৈরি হয়। বেড়ে যায় তাপমাত্রা। এ পরিস্থিতিতে হিটস্ট্রোক হওয়ার আশঙ্কা থাকে, বিশেষ করে যারা শারীরিকভাবে অসুস্থ, যাদের হৃদরোগ ও উচ্চ রক্তচাপ আছে, তাদের। এছাড়া ঊষ্ণ আবহাওয়ার কারণে সর্দিজ্বর এবং ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয় মানুষ। ইতোমধ্যেই বিভিন্ন হাসপাতালে এ ধরনের রোগীর চাপ বেড়েছে।

error: Content is protected !!