হোম » সারাদেশ » পঞ্চগড়ে সৃষ্টি হয়েছে হাজারো মানুষের কর্মসংস্থান

পঞ্চগড়ে সৃষ্টি হয়েছে হাজারো মানুষের কর্মসংস্থান

আল মাহমুদ দোলন: পঞ্চগড়ে বাদাম চাষকে ঘিরে গড়ে উঠেছে ক্ষুদ্র ক্ষুদ্র বাদামের খোষা ছাড়ানো মিল। এই সকল কারখানায় তৈরি হয়েছে হাজার হাজার মানুষের কর্মসংস্থান। কৃষিভিত্তিক এ সকল কারখানা হওয়ায় একদিকে যেমন বেকারত্ব দূর হচ্ছে, অন্যদিকে বাদাম চাষিরা ন্যায্য বাদামের মূল্য পাচ্ছে। 
পঞ্চগড়ে বিস্তীর্ণ এলাকা জুড়ে বাদামের চাষ হচ্ছে, পঞ্চগড়ের আবহাওয়া এবং মাটি বাদাম চাষের উপযোগী হওয়ায় ফলনও হয় ভালো। তাই বাদাম চাষকে ঘিরে পঞ্চগড়ে গড়ে উঠেছে শতাধিক বাদাম এর খোষা ছাড়ানো মিল। যার কারণে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এ এলাকার মানুষদের। পুরুষের পাশাপাশি নারীরাও সংসারের কাজের পাশাপাশি মিলে কাজ করে আয় করছেন বাড়তি আয়ের সুযোগ।
তবে মিল মালিকরা বলছেন সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরো নতুন নতুন মিলকার খানা গড়ে তোলা হবে। এমনটাই বলছেন মিল মালিক ও ব্যবসায়িকরা । কৃষিভিত্তিক কারখানা গড়ে তুলতে সার্বিক সহযোগিতার কথা বলছেন জুয়ের চন্দ্র সেন, উপ-ব্যবস্থাপক, বিসিক, পঞ্চগড়। এই বিসিক কর্মকর্তা বলেন , পঞ্চগড় জেলার বোদা এবং দেবীগঞ্জ উপজেলার বাদাম চাষকে ঘিরে গড়ে উঠেছে শতশত বাদাম ভাঙ্গার মিল। যেখানে  কাজ করছে হাজার হাজার শ্রমিক ।
বাদাম চাষকে কেন্দ্র করে  নতুন উদ্যোক্তা এবং মিল মালিকদের সহযোগিতার জন্য বিসিক সব সময় তাদের পাশে আছে এবং থাকবে। পঞ্চগড়ের আর্থিক উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিসিক তাদের সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করবে। কৃষি পণ্যের প্রক্রিয়াজাত করনের কারখানা গড়ে উঠলে, পঞ্চগড়ের ব্যবসায়ীরা যেমন লাভবান হবে, তেমনি কৃষি পণ্যের ন্যায্য মূল্য পাবে চাষিরা, সেই সাথে বাড়বে কৃষি উৎপাদন।
error: Content is protected !!