হোম » শহর-নগর » রাজশাহীর বাঘায় কমিউনিটি পুলিশং ডে – ২০২৩ পালিত হয়েছে

রাজশাহীর বাঘায় কমিউনিটি পুলিশং ডে – ২০২৩ পালিত হয়েছে

আবুল হাশেম, রাজশাহী ব্যুরো : সারাদেশের ন্যায় রাজশাহীর বাঘায়  উদযাপন করা হয়েছে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩। দিবসটির এবারের প্রতিপাদ্য– ‘পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’।

শনিবার (৪ নভেম্বর) বাঘা থাানর আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ পালিত হয়। উক্ত দিনটিতে র‍্যালি, আলোচনা সভা, শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যদের পুরস্কার প্রদান ইত্যাদি কর্মসূচী পালন করা হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন,  বাঘা থাানর অফিসার  ইনচার্জ মো খায়রুল ইসলাম।  তিনি বলেন,  কমিউনিটি পুলিশিং একটি সংগঠনভিত্তিক দর্শন ও ব্যবস্থাপনা- যা জনগণকে সম্পৃক্ত করে জনগণ ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে সমাজে অপরাধ ভীতি হ্রাস ও বিভিন্ন সমস্যা সমাধান করা হয়। এটি একটি গণমুখী, প্রতিরোধমূলক ও সমস্যা সমাধানমূলক পুলিশি ব্যবস্থা।

তিনি আরও বলেন, কমিউনিটি পুলিশিং কার্যক্রমের অংশ হিসেবে স্কুল/কলেজের ছাত্র-ছাত্রীদেরকে পুলিশের কাজে সহযোগিতা, অপরাধবিরোধী সচেতনতা তৈরি, বাল্যবিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, মাদকের কুফল, নারী ও শিশু নির্যাতন, যৌতুক নিরোধ, মোবাইল ফোনের অপব্যবহার, সামাজিক মূল্যবোধ বৃদ্ধি ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। চলমান কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ-জনগণের মিথস্ক্রিয়ার ফলে পুলিশের কাজে জনগণের আস্থা, অংশগ্রহণ, সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধি পেয়েছে।

প্রধান অতিথির এর বক্তব্য  প্রনব কুমার ( সিনিয়র সহকারী পুলিশ সুপার,  চারঘাট সার্কেল রাজশাহী) বলেন,  ১৯৭৫ সালে পুলিশ সমাবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন “তোমরা জনগণের পুলিশ”। সহজেই আমরা জনগণের পুলিশ হতে পারি নাই। ত্রিশ লক্ষ শহিদ ও অগণিত মা-বোনের সম্ভামের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি। এ স্বাধীনতা রক্ষা করতে বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্য প্রাণ দিতে প্রস্তুত। তিনি মুক্তিযুদ্ধসহ দেশের যেকোনো দুর্যোগে পুলিশের ভূমিকা তুলে ধরেণ।

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন, মো আশরাফুল ইসলাম বাবুল  সাধারণ সম্পাদক বাঘা উপজেলা আওয়ামী লীগ, কুদ্দুস সরকার সভাপতি বাঘা পৌরসভা আওয়ামী লীগ, মো শাহিনুর রহমান পিন্টু সহ বাঘা উপজেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা।

উল্লেখ্য, কমিউনিটি পুলিশিং কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে দেশব্যাপী ৪৯ হাজার ৫২৯টি কমিটিতে আট লাখ ৯৪ হাজার ২০৬ জন কমিউনিটি পুলিশিং সদস্য রয়েছেন।

Loading

error: Content is protected !!