হোম » শহর-নগর » মন্ডল ফ্যাশনস্ লিঃ এর ইউনিয়নের নেতৃবৃন্দের উপর সন্ত্রাসী হামলা ও তাদের এলাকা ছাড়া করার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করলেন – এসজিএসএফ।

মন্ডল ফ্যাশনস্ লিঃ এর ইউনিয়নের নেতৃবৃন্দের উপর সন্ত্রাসী হামলা ও তাদের এলাকা ছাড়া করার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করলেন – এসজিএসএফ।

মামনুর রশিদঃ “মন্ডল ফ্যাশনস লিঃ সম্মিলিত শ্রমিক ইউনিয়ন”(প্রস্তাবিত) নামে ট্রেড ইউনিয়ন এর নেতাদের উপর সন্ত্রাসী হামলা ও তাদের এলাকা ছাড়া করার প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাব, ঢাকা এর সামনে সকাল: ১০ঘটিকার সময় মানববন্ধন, র‍্যালি ও সমাবেশ করেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহযোগীতায়, রশিদ টাওয়ার, টঙ্গাবাড়ী, আশুলিয়া, সাভার, ঢাকা তে অবস্থিত, মন্ডল ফ্যাশনস্ লিঃ এর শ্রমিকগন বাংলাদেশ শ্রম আইন,২০০৬ এবং বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ এর বিধি-বিধান প্রতিপালন করে গত ১০/০২/২০২৩ইং তারিখে ঐ কারখানায় “মন্ডল ফ্যাশনস লিঃ সম্মিলিত শ্রমিক ইউনিয়ন”(প্রস্তাবিত) নামে ট্রেড ইউনিয়ন গঠন করে, গত ১৭/০২/২০২৩ইং তারিখ উক্ত প্রস্তাবিত ইউনিয়নের কার্যনির্বাহী কমিটি গঠিত হয় এবং উক্ত প্রস্তাবিত ট্রেড ইউনিয়নটি নিবন্ধনের জন্য গত ২৮/০৩/২০২৩ইং তারিখে বিভাগীয় শ্রম দপ্তর, ঢাকা এ আবেদন করা হয়। উক্ত প্রস্তাবিত ইউনিয়নের কার্যক্রম চলমান রয়েছে।

উল্লেখ থাকে যে, মন্ডল ফ্যাশনস্ লিঃ মালিকপক্ষ উক্ত প্রস্তাবিত ট্রেড ইউনিয়ন এবং ট্রেড ইউনিয়নটি নিবন্ধনের জন্য বিভাগীয় শ্রম দপ্তর, ঢাকা এ জমা দেওয়া হয়েছে জানতে পেরে, ট্রেড ইউনিয়নটি যেন নিবন্ধন না হয়, ট্রেড ইউনিয়ন কার্যক্রম যেন ক্ষতিগ্রস্থ হয় সেই উদ্দেশ্যে মালিকপক্ষ বিভিন্ন ধরনের বে-আইনী কর্মকান্ডে লিপ্ত হয়।

গত ১৫/০৭/২০২৩ইং তারিখ শনিবার কারখানা ছুটির পরে আনুমানিক বিকাল ৫:১৫ মিনিটে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর আশুলিয়া থানা কমিটির সভাপতি জনাব আয়শা সিদ্দিকা, সংগঠক জনাব আরিফুল ইসলাম, রাশিদা খাতুন, শারমিন আক্তার, সুজন কুমার ঘোষ, কারখানার সীমানার বাহিরে কমিটির স্বাক্ষর সংগ্রহ করতে গেলে মন্ডল ফ্যাশন লিঃ এর এ্যাডমিন অফিসার জনাব ইমরান, এইচ আর অফিসার ফরহাদ কারখানার বিল্ডিং মালিক (রাজিব) এবং কিছু ভাড়াটে মাস্তান নিয়ে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সংগঠকদের আটক করে এবং আটককৃত অবস্থায় বিল্ডিং মালিক সংগঠক আরিফুলকে এলোপাথারি ভাবে কিল ঘুষি মারতে মারতে বিল্ডিং মালিকের গোডাউনে নিয়ে আটকে তাদেরকে মারধোর করেন।

এ সময় সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আশুলিয়া থানার সভাপতি আয়েশা সিদ্দিকা কেও মারতে থাকে। তাদের কাছ থেকে ৩ টি মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে একটি ফোন পাশের ঝিলে ফেলে দেয়, এ সময় ছিনিয়ে নেয়া ২ টি মোবাইল ফোন কারখানা কর্তৃপক্ষ রেখে দেয়। কারখানা কর্তৃপক্ষের এমন আচরণ,বাংলাদেশ শ্রম আইন,শ্রম বিধিমালা, আই এল ও কনভেনশন ৮৭, ৯৮ ও মানবাধিকার এর পরিপন্থি।

 

শ্রমিক নেত্রী সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি নাজমা আক্তার বলেন, আমরা বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ধারা ১৮৬, ১৯৫ এবং ১৯৬ এর ২(ক) ও আইএলও কনভেনশন-৮৭ ও ৯৮ এর লংঘনের প্রতিবাদ করি এবং মালিক পক্ষকে এরুপ বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার অনুরোধ জানান। তিনি আরও বলেন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন দীর্ঘ দিন যাবৎ পোশাক শিল্পের উন্নয়নে মালিক শ্রমিক ও সরকারের সাথে এক যোগে অত্যন্ত সুনামের সহিত কার্যক্রম পরিচালনা করে আসিতেছে। সবশেষে নাজমা আক্তার সমাবেশে নিম্নোক্ত দাবীসমুহ তুলে ধরেন।

দাবী সমূহ:

১. চাকুরীচ্যুত শ্রমিক ও ইউনিয়ন নেতাদের অতিদ্রুত পূর্নবহাল করতে হবে
২. সুষ্ঠ ইউনিয়ন করার অধিকার নিশ্চিত করতে হবে।
৩. ইউনিয়র নেতাকর্মীদের ভয় দেখিয়ে এলাকা ছাড়া বন্ধ করতে হবে।
৪. জীবনের ভয় দেখিয়ে শ্রমিকদের জোরপূর্বক রিজাইন নেওয়া বন্ধ করতে হবে।
৫. বহিরাগত গুন্ডা দিয়ে ইউনিয়ন নেতাদেও উপর হামলা বন্ধ করতে হবে।
৬. মন্ডল ফ্যাশনস্ লিঃ মালিকের ভাড়া করা গুন্ডা ও মালিকপক্ষের শাস্তি চাই
৭. আই এল ও সনদ ৮৭ ও ৯৮ অবমাননা না করে অবিলম্বে ইউনিয়নকে যথাযথ স্বীকৃতি প্রদান করতে হবে।
৮. যেসকল গুন্ডারা নারী ইউনিয়ন নেত্রী বৃন্দের সম্মানহানির ভয় দেখিয়ে ইউনিয়নের কাজে বাধা প্রদান করছেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

সমাবেশে আরো বক্তব্য রাখনে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর কার্যকরী সভাপতি, মমতাজ বেগম, সাধারন সম্পাদক খাদিজা আক্তার, , রঞ্জনা আক্তার, সভাপতি ,সোহেল রানা, সাধারন সম্পাদক, আলমগীর হোসেন, দপ্তর সম্পাদক, পান্না আক্তার, সহ-সভাপতি, মন্ডল ফ্যাশন লিঃ সম্মিলিত শ্রমিক ইউনিয়ন, উর্মি আক্তার-সভাপতি, হালিমা আক্তার-সাধারণ সম্পাদক হোপ লুন এ্যপারেলস লিঃ সম্মিলিত শ্রমিক ইউনিয়ন, ইসমোতারা আক্তার, মারুফা আক্তার, রিয়াজ, মুক্তা আক্তার, বিউটি আরা, ইয়াহিয়া খান সহ কেন্দ্রীয় নেত্রী বৃন্দ।

error: Content is protected !!