হোম » শিক্ষা » রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন ইকোন এলিট

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপের চ্যাম্পিয়ন ইকোন এলিট

হাবিবুর রহমান: সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে “রবীন্দ্র ইউনির্ভাসিটি ২য় আন্তঃবিভাগ ডিবেট চ্যাম্পিয়নশীপ-২০২৩ এর চূড়ান্ত পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩ অক্টোম্বর) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে অর্থনীতি বিভাগের ইকোন এলিট ও সমাজবিজ্ঞান বিভাগের চারুলতার মধ্যে চূড়ান্ত পর্বের বিতর্কটি অনুষ্ঠিত হয়। এতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে অর্থনীতি বিভাগের ইকোন এলিট।
চূড়ান্ত পর্বের বিতর্কে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। উপাচার্য তার বক্তব্যে বলেন, বিতর্ক মানুষকে যৌক্তিক হতে শেখায়। বিতর্ক করলে জানার পরিধি বাড়ে। এই শক্তিশালী কৌশল অবলম্বন ও পরিশীলিতভাবে প্রয়োগের মাধ্যমে তরুণেরা সত্য অনুসন্ধানে ব্রতী হয়ে দেশের সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করতে সমর্থ হবে। শিক্ষার্থীরা যুক্তির মাধ্যমে দেশাত্মবোধকে ধারণ করে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে কাজ করবে বলে আমার বিশ্বাস। আমরা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে এরকম সহ-শিক্ষামূলক কার্যক্রম অব্যাহত রাখতে এবং অনুপ্রেরণা দিতে বদ্ধ পরিকর।
রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির উপদেষ্টা ও অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানা বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশে সহশিক্ষা কার্যক্রম অনেক কার্যকরী ভূমিকা পালন করে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সবসময় প্রচেষ্টা  থাকে শিক্ষার্থীদের জন্য নতুন নতুন প্লাটফর্ম তৈরি করে দেওয়া যেন তারা মুক্ত বুদ্ধির চর্চা করতে পারে। ডিবেটিং সোসাইটির ভবিষ্যতে আরো বড় ধরনের আয়োজন করার পরিকল্পনা রয়েছে।
প্রসঙ্গত, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ছাত্র ও শিক্ষকের মধ্যে “ছাত্রজীবন নয় শিক্ষকজীবনই মধুর” শীর্ষক আরেকটি বিতর্কও অনুষ্ঠিত হয়। এতে পক্ষে শিক্ষার্থীরা এবং বিপক্ষে শিক্ষকরা অবস্থান করে।
error: Content is protected !!