হোম » শিক্ষা » রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষার সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে সচেষ্ট : রবি উপাচার্য 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষার সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে সচেষ্ট : রবি উপাচার্য 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেছেন,রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষার সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন ঘটাতে সচেষ্ট রয়েছে। শিক্ষার্থীরা নিজেদের  সাংস্কৃতিক ঐতিহ্যকে গৌরবের সঙ্গে ধারণ করে, মানবিকবোধে শানিত হয়ে অগ্রসর হবে, এটা আমাদের প্রত্যাশা। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই পঠন-পাঠনের নিজস্বতা  নির্মাণ করতে সমর্থ হয়েছে, যেটি আমাদের শিক্ষা- সংস্কৃতির অংশ হিসেবে সকলের কাছেই গ্রহণযোগ্য ও প্রশংসিত হয়েছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রচলিত শিক্ষাদান পদ্ধতির সঙ্গে বাঙালি সংস্কৃতির বিভিন্ন অনুসঙ্গকে সংযুক্ত করে নতুন শিক্ষার পরিবেশ তৈরির পথে অগ্রসর হচ্ছে। গতকাল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপ ২০২৪ এর চ্যাম্পিয়নদের মধ্যে পুরস্কার বিতরণকালে এসব কথা বলেন রবি উপাচার্য।  
তিনি আরো বলেন, সুস্থ সমাজ নির্মাণের ক্ষেত্রে ক্রীড়ার ভূমিকা স্বীকৃত। যুব সমাজকে সামাজিক অবক্ষয়ের হাত থেকে মুক্ত রাখতে হলে তাদেরকে ক্রীড়া ও সংস্কৃতিচর্চার সঙ্গে সংযুক্ত রাখতে হবে। শিক্ষার্থীদের শরীর মনের পরিপূর্ণ বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রতিযোগিতায় শিক্ষার্থীগণ যে ক্রীড়া নৈপুণ্য দেখিয়েছেন তাতে আমরা খুব আশাবাদী হয়েছি, সাংস্কৃতিক ক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় যেভাবে অবদান রেখে চলছে তেমনিভাবে ক্রিড়াঙ্গনেও অবদান রাখতে পারবে।
এসময় বিজয়ী দল, রানার্সআপ দলসহ অন্যান্য দলের খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্রিড়া আয়োজক কমিটির আয়োজনে চারদিনব্যাপী চলা এই টুর্নামেন্টে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের মোট ৪০টি দল অংশগ্রহণ করে। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলামসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক, ক্রীড়ামোদী শিক্ষার্থীবৃন্দ  উপস্থিত ছিলেন।
error: Content is protected !!