হোম » শিক্ষা » কুবির প্রত্নতত্ত্ব বিভাগের দশ বছর পূর্তি ও ব্যতিক্রম আয়োজন

কুবির প্রত্নতত্ত্ব বিভাগের দশ বছর পূর্তি ও ব্যতিক্রম আয়োজন

সজীব আহম্মেদ রিমন, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে দশ বছর পূর্তি উদযাপন করছে। এই বর্ষপূর্তি উপলক্ষে বিভাগটি র্যালি, কেক কাটা, বেলুন উড্ডয়ন, প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী, খেলাধুলা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে।
সোমবার (১২ ফেব্রুয়ারি) এই বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। যা আগামী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পর্যন্ত চলবে। আয়োজনের অংশ হিসেবে আজ সকালে র‍্যালি, কেক কাটা, বেলুন উড়ানো ও ব্যতিক্রমধর্মী প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।
অনুষ্ঠান সূচিতে জানানো হয়েছে ১২ ও ১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও গণমানুষের জন্য জনপ্রত্নত্ত্বের অংশ হিসেবে (পাবলিক আর্কিওলজি) দিনব্যাপী উন্মুক্ত থাকবে প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য প্রদর্শনী।
এছাড়াও আগামী ১৫ ফেব্রুয়ারি বিকাল ৪ ঘটিকায় পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হবে দশবছর পূর্তি উৎসব।
এদিকে আজ সন্ধ্যায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সৌজন্যে মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন করা হয়েছে।  যা ১৩ তারিখেও আয়োজন করা হবে এবং বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন বিষয় প্রদর্শনী করা হবে।
দশবছর পূর্তি উৎসবের সার্বিক সহযোগিতায় থাকবে আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি, প্রত্নতত্ত্ব বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
এছাড়াও দশ বছর পূর্তি উপলক্ষ্যে বিভাগটি একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করেছে, যা আগামি এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে। উক্ত সেমিনারে দেশ-বিদেশের অনেক স্বনামধন্য প্রত্নতাত্ত্বিক, ইতিহাসবিদ ও গবেষকগণ এবং বিভাগের ছাত্র-ছাত্রীসহ শিক্ষকগণ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।
১০ বছর পূর্তি অনুষ্ঠানের সভাপতিত্ব করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মাদ সোহরাব উদ্দীন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মাদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, সহযোগী অধ্যাপক এন.এম. রবিউল আউয়াল চৌধুরীসহ আরো অনেকে।
এসময় আরও উপস্থিত ছিলেন, বিভাগীয় প্রধান এবং আহবায়ক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন , সদস্য সচিব মাহমুদুল হাছান খান, বিভাগের ছাত্র উপদেষ্টা এবং সহকারী অধ্যাপক মশিউর রহমান। এ ছাড়াও বিভাগের সহকারী অধ্যাপকদের মাঝে উপস্থিত ছিলেন, শারমিন রেজওয়ানা, মুতাসিম বিল্লাহ, রেজওয়ানা আফরিন রুম্পা, শহীদুল ইসলাম চৌধুরী, সাথী কুন্ডু, মশিউর রহমান সহ আরো অনেকে।
error: Content is protected !!