হোম » অন্যান্য বিভাগ » রাশিয়ার মিত্র বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার মিত্র বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আওয়াজ অনলাইন: যুক্তরাষ্ট্র বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করেছে। দেশটির অর্থ মন্ত্রক বলেছে, তারা বেলারুশের সরকারকে অর্থায়নের অভিযোগে আটজন ব্যক্তি এবং পাঁচটি সংস্থার একটি তালিকা করছে।

লুকাশেঙ্কো বারবার পশ্চিমের বিরুদ্ধে অভিযোগ করেছেন যে, তিনি ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি করে জিতেছেন- এমন দাবি করে তার শাসনের বিরুদ্ধে বিরোধীদের ব্যাপক বিক্ষোভ শুরু হওয়ার পরে পশ্চিমারা তার পতন ঘটানোর চেষ্টা করেছে। লুকাশেঙ্কো বলেন, তিনি ন্যায্যভাবে জিতেছেন। তিনি সেসময় তার বিরোধীদের বিরুদ্ধে ব্যাপক দমন অভিযান পরিচালনা করেছিলেন।

সেই কথিত হামলা এবং নির্বাচনী জালিয়াতির কারণে কয়েক বছর ধরে বেলারুশের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি মিনস্ক মস্কোকে ইউক্রেনে সেনা পাঠানোর জন্য বেলারুশিয়ার অঞ্চল ব্যবহার করার অনুমতি দেয়।

অর্থ মন্ত্রক বলেছে, নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু ব্যক্তি এবং সংস্থাগুলোর মধ্যে তিনটি রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগ ও পরিচালক এবং সেই উদ্যোগগুলোর একটির সহায়ক সংস্থা এর অন্তর্ভুক্ত রয়েছে।

এতে আরও বলা হয়েছে, নিষেধাজ্ঞাগুলো বেলারুশের একটি সরকারি সংস্থার চারজন কর্মচারীকে, লুকাশেঙ্কোর সরকারের সমর্থনে নিষেধাজ্ঞা ফাঁকি দিতে সহায়তাকারী তিনজন ব্যক্তি এবং অবরুদ্ধ সম্পত্তি হিসেবে চিহ্নিত একটি বিমানকে লক্ষ্যবস্তু করেছে।

১৯৯৪ সাল থেকে লুকাশেঙ্কোর নেতৃত্বে বেলারুশ হলো প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রগুলোর মধ্যে রাশিয়ার কট্টর মিত্র। মে মাসে রাশিয়া বেলারুশের ভূখণ্ডে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের সিদ্ধান্ত নিয়ে এগিয়ে যায়।

বুধবার যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রক বেলারুশ সম্পর্কিত দুটি সাধারণ লাইসেন্সও জারি করেছে।

Loading

error: Content is protected !!