আওয়াজ ফাউন্ডেশনের উদ্যোগে -পারিবারিক সহিংসতা ও সংস্কৃতির বৈপরিত্য

স্টাফ রিপোর্টারঃ আওয়াজ ফাউন্ডেশনের সহযোগিতা চেয়ে ৯ মার্চ ২০২১, হংকং থেকে এশিয়া প্যাসিফিক মাইগ্রেশন মিশন (এপিএমএম) একটা পারিবারিক সহিংসতার খবর জানিয়ে মেইল পাঠিয়েছে। ২০১৪ সনেও কুয়েতস্থ ফিলিপিনো দূতাবাসের অনুরোধে তাদের একজন নাগরিককে কুয়েত জেল থেকে মুক্ত করতে আমরা সহযোগিতা দিয়েছিলাম। আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাজমা আক্তার দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য বলেন। দৈনিক গনমানুষের আওয়াজ পত্রিকার নারায়নগঞ্জ প্রতিনিধিসহ স্থানীয় থানায় উপস্থিত হই।

এবারের ঘটনা, ফিলিপিনো মেয়ে ডায়না ডি সুপ্লিতো সিঙ্গাপুরে কাজ করার সময় বাংলাদেশী এক যুবকের সাথে পরিচয়, পরিচয় থেকে প্রেম এবং সর্বশেষ ২১ সেপ্টেম্বর ২০১৯ ইন্দোনেশিয়ায় গিয়ে তারা বিবাহ বন্ধনে আবদ্ব হন। পরে বাংলাদেশে এসে নারায়নগঞ্জে স্থায়ী হন। মার্চ ২০২০ তাদের একটি সন্তানও হয়।

ফিলিপিনো মেয়েটি পারিবারিক সহিংসতা ও নিরাপত্তাহীনতার কারনে দেশে ফিরে যাবার জন্য হংকং ভিত্তিক সংস্থা এপিএমএম’কে অনুরোধ জানায়। আমরা আমদের আওয়াজ ফাউন্ডেশনের আইনী সহায়তা বিভাগের (লিগ্যাল সেলের) সাথে কথা বলি। আমরা স্থানীয় পুলিশ প্রশাসনের সহায়তায় এবং ঢাকাস্থ ফিলিপিনো দূতাবাসের মাধ্যমে মেয়েটিকে উদ্বার করে ব্রাক আশ্রয় কেন্দ্রে পৌছে দেই। রমজান মাস কঠোর লক ডাউনের মধ্যেও রাত সাড়ে ৮টার মধ্যে ফিলিপিনো দূতাবাসের প্রতিনিধি থানায় উপস্থিত হন।

কিন্ত সহসা ফিলিপিনে পাঠাতে কিছু সমস্যা দেখা দেয়। প্রথমতঃ সারা বিশ্বে কঠোর লগ ডাউনের কারনে সকল ফ্লাইট বন্ধ দ্বিতীয়ত; বাচ্চার জন্ম নিবিন্ধন ও পাসপোর্ট বানাতে হবে। বাসায় ফিরে গোসল ও সেহেরী খেয়ে ঘুমাতে যাই।

পরবর্তীতে ফিলিপিনো দূতাবাস, মিস ডায়ানা ও ব্রাক আশ্রয় কেন্দ্রের সাথে সার্বক্ষনিক আমাদের যোগাযোগ চলে। ইতিমধ্যে মেয়েটিকে সাইকো সোস্যাল কাউন্সিলিং ও দেয়া হয়েছে। কিন্ত এই আধূনিক প্রযুক্তির যুগে কিছুই আটকিয়ে রাখা যায়না। স্বামী-স্ত্রীর মধ্যে টেলিফোন আলাপ হয়। ৩-৪ দিন পর মেয়েটি আমাদের জানায়, সে তার স্বামীর কাছে ফিরে যাবেন। ফিলিপিনো দূতাবাসকে ফোন দিলাম, বিষয়টি তাঁরাও জানেন। যেহেতু উভয় পক্ষই রাজী, কাজেই আমাদের আর কোন কিছু বলার থাকেনা।

দূতাবাসের প্রতিনিধি ও থানার উপস্থিতিতে একটি আইনী প্রক্রিয়া থাকতেই হয়। এরপর একটি আবেগঘন কাউন্সিলিং এর মাধ্যমে ওদের সুন্দর জীবন কামনা করে বিদায় দেই।

কৃতজ্ঞতাঃ
জনাব শরিফুল হাসান হেড অব মাইগ্রেশন ব্রাক
দৈনিক গনমানুষের আওয়াজ
এসবি মালিবাগ।

1