হোম » খেলা » কোস্টারিকাকে হারিয়েও বাদ পড়লো চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

কোস্টারিকাকে হারিয়েও বাদ পড়লো চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

ডেস্ক রিপোর্ট: নকআউট পর্বে যাওয়ার আগেই কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো জার্মানিকে। কোস্টারিকাকে হারিয়েও বিশ্বকাপের নকআউটে যেতে পারল না চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে অনুষ্ঠিত ই-গ্রুপের শেষ ম্যাচে কেই হাভার্টজের জোড়া গোলে কোস্টারিকাকে ৪-২ গোলে পরাজিত করেছে চারবারের চ্যাম্পিয়নরা। কিন্তু একই সময় অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে জাপান ২-১ গোলে স্পেনকে হারিয়ে আরেকটি আপসেটের জন্ম দিলে জয় নিয়েও শেষ ষোলতে খেলা থেকে বঞ্চিত হয় জার্মানি। ওই জয়ের ফলে ৬ পয়েন্ট নিয়ে ই’ গ্রুপের চ্যাম্পিয়ন এশিয়ার পাওয়ার হাউজ জাপান। আর ৪ পয়েন্ট নিয়ে রানারআপ হিসেবে নকআইট পর্বে যায় স্পেন।

ম্যাচে হাভার্টজের জোড়া গোল ছাড়াও জার্মানির হয়ে অপর গোল দুটি করেছেন সার্জি গ্যানাব্রি ও নিকলাস ফুয়েলক্রুগ। কোস্টারিকার হয়ে গোল করেছেন ইয়েলিস্টিন টাজেডা। এ ছাড়া অপর গোলটি এসেছে জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের পা থেকে। তিন নারী রেফারি দায়িত্ব পালনের মাধ্যমে ম্যাচটিকে পৌছে দিয়েছে নতুন এক ইতিহাসে।

গ্রুপের প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে যাবার পর দ্বিতীয় ম্যাচে স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে কোন রকমে টিকে ছিল জার্মানি। অন্যদিকে প্রথম ম্যাচে স্পেনের কাছে সাত গোলে বিধ্বস্ত হবার পর দ্বিতীয় ম্যাচে জাপানকে হারিয়ে টুর্নামেন্টে ফিরে আসে কোস্টারিকা।

কোস্টারিকার বিপক্ষে ম্যাচের চতুর্থ মিনিটে প্রথম আক্রমনটি রচনা করে জার্মানরা। জামাল মুসিয়ালার আকষ্মিক বুলেট গতির শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন কোস্টারিকার গোল রক্ষক কেইলর নাভাস। ৬ষ্ঠ মিনিটে সার্জি গ্যানাব্রি অসাধারণ একটি অ্যাঙ্গেল থেকে শট নিলেও অফসাইডের ঝান্ডা উচিয়ে ধরেন কর্তব্যরত লাইন্সম্যান।

###SSS

error: Content is protected !!