হোম » খেলা » নেদারল্যান্ডসকে ৯ রানে হারালো বাংলাদেশ

নেদারল্যান্ডসকে ৯ রানে হারালো বাংলাদেশ

আওয়াজ অনলাইনঃ তাসকিন আহমেদের দুরন্ত বোলিংয়ের হাত ধরেই চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার-টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে ৯ রানে হারায় বাংলাদেশ। সেইসঙ্গে সাকিব আল হাসানের দল গড়ে ফেলল নতুন এক রেকর্ড!

বাংলাদেশ দল এই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে (সুপার ৮, সুপার ১০ বা সুপার ১২) তাদের প্রথম জয় পেয়েছে। এর আগে বাংলাদেশ কখনওই টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের কোনও ম্যাচে জয় পায়নি।

সেইসঙ্গে এদিন তাসকিন আহমেদ তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবারের মতো ৪ উইকেট নিয়ে নজর কেড়েছেন।

সোমবার (২৪ অক্টোবর) হোবার্টে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ১৫ বছর পরে জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। সেই ২০০৭ সালে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় পেয়েছিল আশরাফুল-আফতাবদের বাংলাদেশ দল।

পরের ছয়টি বিশ্বকাপে শুধু বাছাই পর্বের জয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। অবশেষে ১৫ বছর পর টি-টোয়েন্টির বিশ্বকাপে জয়ের স্বাদ পেল টাইগাররা।

সোমবার হোবার্টের বেলেরিভ ওভালে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ দল। ব্যাটাররা শুরুটা ভালো করলেও, প্রত্যাশা মেটাতে পারেননি শেষ দিকে। নির্দিষ্ট ওভারে ৮ উইকেটে ১৪৪ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

ওপেনিং জুটিতে ওপেনার সৌম্য সরকার এবং নাজমুল হোসাইন শান্ত মিলে ত্রিশ ম্যাচের পর এদিনই চল্লিশোর্ধ (৪৩) রান যোগ করেন। তবে সৌম্য সরকার ১৪ বলে দু’টি ৪ মেরে ১৪ রান করে আউট হন। পরের ওভারেই ২০ বলে চারটি চারের সাহায্যে ২৫ রানের ইনিংস খেলা শান্ত আউট হন ক্যাচ দিয়ে।

লিটন দাসও এদিন দলকে চূড়ান্ত হতাশ করেন। পুল খেলতে গিয়ে মাত্র ৯ রানে আউট হন তিনি। সাকিবও এ দিন ব্যর্থ। মাত্র ৭ করে সাজঘরে ফেরেন অধিনায়ক।

একমাত্র ব্যতিক্রম ছিলেন আফিফ হোসাইন, ২৭ বলে ৩৮ করেন এই বাঁহাতি ব্যাটার। আর আটে ব্যাট করতে নেমে ১২ বলে অপরাজিত ২০ রান করেন সঙ্গীহীন হয়ে পড়া মোসাদ্দেক হোসাইন। বাকিদের অবস্থা তথৈবচ। নেদারল্যান্ডসের পল ভ্যান মিকেরেন এবং বাস ডি লিড ২টি করে উইকেট নিয়েছেন।

রান তাড়া করতে নেমে শুরু থেকে ডাচেদের ব্যাটিংয়ে ধস নামান তাসকিন। প্রথম দুই বলেই তুলে নেন ২ উইকেট। এর পর চতুর্থ ওভারে দারুণ থ্রো থেকে জোড়া রান আউট তুলে নেয় টাইগাররা। যাতে ১৫ রানে চার উইকেট হারায় নেদারল্যান্ডস।

ওই ধাক্কা আর সামলে উঠতে পারেনি নেদারল্যান্ডস। তবে উইকেট আঁকড়ে লড়ে গিয়েছেন কলিন আকারম্যান। ৪৮ বলে ছয়টি চার এবং দুটি ছক্কার সাহায্যে ৬২ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। ডাচদের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১৬ রান আসে স্কট এডওয়ার্ডের ব্যাট থেকে। এসব সত্ত্বেও শেষ ৪ ওভারে ৪৩ রান তোলে নেদারল্যান্ডস।

যদিও ২০ ওভারে ১৩৫ রানে অলআউট হয়ে যায় তারা। বাংলাদেশের হয়ে দুর্দান্ত বোলিং করেন তাসকিন আহমেদ। ৪ ওভারে ২৫ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন তিনি। আর ৪ ওভার ১৫ রান দিয়ে ২টি উইকেট নেন তরুণ পেসার হাসান মাহমুদ। এছাড়া সাকিব ও সৌম্য একটি করে উইকেট লাভ করেন।
সংগৃহীত

error: Content is protected !!