হোম » রাজনীতি » ইসি গঠনে বিকল্পধারা বাংলাদেশ-এর প্রস্তাবনা

ইসি গঠনে বিকল্পধারা বাংলাদেশ-এর প্রস্তাবনা

আওয়াজ অনলাইনঃ মহামান্য রাষ্ট্রপতির সাথে (০২ জানুয়ারি ২০২২) তারিখে  নির্বাচন কমিশন গঠনে বিকল্পধারা বাংলাদেশের আলোচনা ও  বিকল্পধারা বাংলাদেশ-এর প্রস্তাবনা।

মহামান্য রাষ্ট্রপতি
আসসালামু আলাইকুম।
নির্বাচন কমিশন গঠন মহামান্য রাষ্ট্রপতির একক এখতিয়ারভ‚ক্ত একটি সাংবিধানিক দায়িত্ব। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১১৮ অনুচেছদের (১) ধারায় বলা হয়েছে: ‘প্রধান নির্বাচন কমিশনারকে লইয়া এবং রাষ্ট্রপতি সময়ে সময়ে যেরূপ নির্দেশ করিবেন, সেইরূপ সংখ্যক অন্যান্য নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোন আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ করিবেন।’

একই অনুচ্ছেদের (৪) ধারায় উল্লেখ আছে: ‘নির্বাচন কমিশন দায়িত্বপালনের ক্ষেত্রে স্বাধীন থাকিবেন এবং কেবল এই সংবিধান ও আইনের অধীন হইবেন।’

মহামান্য রাষ্ট্রপতি
সংবিধানে নির্বাচন কমিশন গঠন বিষয়ে সুনির্দিষ্ট বিধানাবলীর কথা বলা হয়েছে। কিন্তু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ-এর ৫০ বছরেও নির্বাচন কমিশন গঠনে বিধানাবলী তথা আইন প্রণয়ন করা হয়নি। এর ফলে নির্বাচন কমিশন গঠন নিয়ে জনমনে প্রশ্ন থেকেই যায়। যা গণতন্ত্রের জন্য অনেক সময় শুভ হয় না এবং (৪) ধারা মোতাবেক নির্বাচন কমিশন দায়িত্বপালনের ক্ষেত্রে স্বাধীন থাকার বিষয়টি সময় সময় প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে। যা শক্তিশালী গণতন্ত্রের পথ চলাকে বাধাগ্রস্ত করে। এর ফলে বাংলাদেশ-এর সরকারসমূহ বিরূপ সমালোচনার সম্মুখীন হয়ে আসছেন। অথচ একটি ভালো মর্যাদাপূর্ণ নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সরকার ও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারেন। যার পুরোভাগে আছেন আপনি মহামান্য রাষ্ট্রপতি।

আমরা আপনাকে বিনীতভাবে অনুরোধ করছি যে, আপনি সংবিধানে বর্ণিত নির্বাচন কমিশন গঠনের জন্য প্রয়োজনীয় আইন প্রনয়ণের বিষয়ে সরকারের সাথে আলোচনা সাপেক্ষে জরুরি পদক্ষেপ গ্রহণ করবেন। জাতি চায় রাষ্ট্রপতির পদটি সবসময় বিতর্র্কের ঊর্দ্ধে থাকুক।

মহামন্য রাষ্ট্রপতি
যেহেতু বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শিগগিরই শেষ হচ্ছে সেহেতু নতুন নির্বাচন কমিশন গঠনে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্ত এই স্বল্পসময়ে নির্দিষ্ট আইন প্রণয়ন করা হয়ত সম্ভব নয়। কাজেই আপনি সার্চ কমিটি গঠনের মাধমে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার ব্যাপারে যে বিকল্প পন্থা গ্রহণ করেছেন বিকল্পধারা বাংলাদেশ তাকে স্বাগত জানাচ্ছে।

error: Content is protected !!