হোম » অন্যান্য বিভাগ » কর্মী নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সনদ চাইবে না নগদ

কর্মী নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সনদ চাইবে না নগদ

আওয়াজ অনলাইন: মুঠোফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘নগদ’ কর্মী নিয়োগের ক্ষেত্রে এখন থেকে শিক্ষাগত যোগ্যতার চেয়ে কাজের দক্ষতাকে বেশি গুরুত্ব দেবে। শিক্ষাগত যোগ্যতারসনদ না দেখে আবেদনকারী কাজ পারেন কি না, সেটি দেখা হবে। তাই এখন থেকে নগদে কর্মী নিয়োগের ক্ষেত্রে সনদ চাওয়া হবে না।

নগদের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, প্রথাগত সনদকে গুরুত্ব না দিয়ে কাজের দক্ষতাকে গুরুত্ব দিয়ে কর্মী নিয়োগ সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয় পদ্ধতি। বিশেষ করে ডিজিটাল সেবা কোম্পানির ক্ষেত্রে এটি আরও বেশি সত্য। কী পাস, তার চেয়ে প্রার্থী কী পারেন—তা-ই এখন বেশি গুরুত্বপূর্ণ।

ফেসবুক, লিংকডইন, অ্যাপল, ডেল, আইবিএম বা টেসলার মতো প্রতিষ্ঠানে চাকরি পেতে এখন আর প্রথাগত সনদপত্রের প্রয়োজন নেই। কেবল সংশ্লিষ্ট খাতে দক্ষতা থাকলেই স্কিল টেস্ট দিয়ে এসব প্রতিষ্ঠানে উচ্চ বেতনে চাকরি মিলছে। প্রতিবেশী ভারতেও এমন ঢের উদাহরণ আছে। এবার বাংলাদেশেও এ প্রথা শুরু হলো।

আমরা মনে করি, শিক্ষাগত যোগ্যতা যা-ই হোক, কাজ জানলে নগদ তাঁর জন্য সঠিক জায়গা। আমাদের বিবেচ্য হলো, আপনি কাজ জানেন কি না। কাজ জানলে আপনার সার্টিফিকেট আছে কি নেই—এসব আর জানতে চাইব না। আপনি যদি দক্ষ হন, নগদ আপনার জন্য।
শাহরিয়ার সাঈদ, নগদের মানবসম্পদ বিভাগের পরিচালক

প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের পরিচালক শাহরিয়ার সাঈদ বলেন, ‘কিছুদিন আগেও মনে করা হতো, স্থায়ী চাকরিতে নিয়োগ দিতে ন্যূনতম স্নাতক পাস করা প্রার্থীদেরই বিবেচনা করা উচিত। কিন্তু এখন দেখা যাচ্ছে, স্নাতকের আগেই অনেকে বিভিন্ন বিষয়ে নিজেকে দক্ষ করে তুলছেন। অনেকে আবার নানা কারণে ডিগ্রি নিতে পারছেন না। আমরা যাঁরা কর্মী নিয়োগ করি, তাঁদের জন্য দক্ষ কর্মী বাছাই করাটাই আসল। সার্টিফিকেট তো আর কাজ করে দেবে না। ফলে, আমরা অনেক পুরোনো চিন্তাকে ছেড়ে ফেলে নতুন ভাবে শুরু করেছি।’

তিনি আরও বলেন, ‘আমরা মনে করি, শিক্ষাগত যোগ্যতা যা-ই হোক, কাজ জানলে নগদ তাঁর জন্য সঠিক জায়গা। আমাদের বিবেচ্য হলো, আপনি কাজ জানেন কি না। কাজ জানলে আপনার সার্টিফিকেট আছে কি নেই—এসব আর জানতে চাইব না। আপনি যদি দক্ষ হন, নগদ আপনার জন্য।’

error: Content is protected !!