হোম » অন্যান্য বিভাগ » আয়কর আইন-২০২৩ এর খসড়া অনুমোদন হলো

আয়কর আইন-২০২৩ এর খসড়া অনুমোদন হলো

আওয়াজ অনলাইন: আয়কর আইন-২০২৩ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অনলাইন কর দেওয়া, আয়কর কর্মকর্তাদের কর ধার‌্য করার ক্ষমতা শিথিল করা এবং করকে আরো সহজ করার বিধান রেখে আয়কর আইন-২০২৩ এর এ খসড়া অনুমোদন করা হয়।

গতকাল সোমবার (২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে এই বৈঠক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তিনি জানান, এই আইনের ফলে আয়কর নির্ধারণে কর্মকর্তার ক্ষমতা কিছুটা কমানো হয়েছে। সেই সঙ্গে অনলাইনে আয়কর রিটার্ন প্রদান আরও সহজ করা হবে। ব্যবসায়ীদের আয়কর নির্ধারণে আগে ২৯টি বিষয় মানদণ্ড ছিলো। এখন তা কমিয়ে ১২টিতে নামিয়ে আনা হয়েছে।

মানুষ যাতে ট্যাক্স দিতে উৎসাহিত হয় এবং ট্যাক্সের পরিধি যাতে বাড়ে সেজন্য এই আইনটি করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

সংস্থাটির ১৫ সদস্যের একটি পরিচালনা বোর্ড থাকবে। বোর্ডের প্রধান হবেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, গার্মেন্টের পর দেশের সবচেয়ে বড় রপ্তানি হয় আইটি এবং ফুড প্রসেসিং সেক্টরে। তাই আইসিটি খাতের কাজকে আরও জোরদার করবে এই এটুআই আইন।

এছাড়া এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইনের এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রী সভা। তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে সরকারের কোনও ইনোভেশনকে সহযোগিতা দেওয়ার জন্য এই আইন করা হয়েছে।

সরকারি বিভিন্ন স্থাপনা, নির্মানশৈলী, সংযোজন- বিয়োজন, পরিবর্ধন ও সার্বিক উন্নয়নের জন্য এই নীতিমালা অনুমোদন করা হয়েছে। ফলে সরকারি কোষারে বিপুল অংকের এ্যামাউন্ট জমা হবে। যা সরকারি বিভিন্ন উন্নয়নমূলক কাজে ব্যয় হবে। দেশের কল্যাণের জন্য এটা খুব জরুরি । তাই মন্ত্রিপরিষদ সদস্যরা এটাকে আশীর্বাদ হিসেবে দেখে আসছে।

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!