হোম » অন্যান্য বিভাগ » যুক্তরাষ্ট্রের প্রবাসীদের শতকণ্ঠে বর্ষ-বরণর ঘোষণা

যুক্তরাষ্ট্রের প্রবাসীদের শতকণ্ঠে বর্ষ-বরণর ঘোষণা

আওয়াজ অনলাইন: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কর শহরে বিভিন্ন দেশের মানুষের বসবাস। টেক্সাস, জর্জিয়া অঙ্গরাজ্যের পর পরই সবচেয়ে বেশি বাঙ্গালি বসবাস করে এই নিউইয়র্কে।  নিউইয়র্কের সাহিত্য-সংস্কৃতিমনা দেড় শতাধিক প্রবাসী বাঙালি ১৪ থেকে ১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা দিয়েছে।

গতকাল শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে সবার পক্ষ থেকে এ ঘোষণা দেন প্রবীণ সাংবাদিক মুহম্মদ ফজলুর রহমান।

বর্ষবরণের ঘোষণার পর তিন ঘণ্টাব্যাপী উদ্বোধনী অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা ও শতকণ্ঠে বর্ষবরণের মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া পরিচালনা করেন সংগীতায়োজক মহীতোষ তালুকদার তাপস। মুক্তিযোদ্ধা ও কণ্ঠশিল্পী তাজুল ইমাম পাপেট শো এর মহড়া করেন।

নিউইয়র্কে শতকণ্ঠে বর্ষবরণ উদযাপন পর্ষদের প্রধান সমন্বয়ক শামীম আল আমিন অনুষ্ঠান সঞ্চালনা করেন। নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এ আয়োজন করছে এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড।

সবার পক্ষ থেকে ১৪৩০ বঙ্গাব্দ বরণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ফজলুর রহমান বলেন, নিউইয়র্কের শত আলোকিত মানুষের অংশগ্রহণে বর্ষবরণের প্রথম মহড়া দেখে আমি অভিভূত। মহড়াতে এত মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ কখনো দেখিনি। পাপেট শো, যাত্রাপালা, পুঁথিগান, কবির লড়াই, বায়োস্কোপসহ হাজার বছরের বাঙালি সংস্কৃতির উপস্থাপনা থাকবে এই বৈশাখী আয়োজনে।

শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণার সময় মঞ্চে আরও উপস্থিত ছিলেন- গোলাম ফারুক ভূইয়া, ফাহিম রেজা নূর, দর্পণ কবীর, জলি কর, রাশেদ আহমেদ, শীতেশ ধর, নুরুল বাতেন, আলপনা গুহ, দীমা নেফারতিথি এবং সবিতা দাস।

আয়োজক সংগঠন এনআরবি ওয়ার্ল্ড ওয়াইডের সভাপতি বিশ্বজিত সাহা বলেন, ১৪৩০ সালের পহেলা বৈশাখের ভোরের সূর্যদয়ের সঙ্গে রমনার বটমূলের আদলে শতকণ্ঠে বর্ষবরণ করা হবে। থাকবে মঙ্গল শোভাযাত্রার আয়োজন। দুই দিনব্যাপী থাকবে চিরায়ত বাংলার বৈশাখী মেলা।

error: Content is protected !!