হোম » অন্যান্য বিভাগ » ইবাদতের সময় মাসিক হলে যা যা করতে হবে

ইবাদতের সময় মাসিক হলে যা যা করতে হবে

আওয়াজ অনলাইন: সাবালিকাদের অধিকাংশ সময় বিভিন্ন পরিস্থিতিতে থাকাকালীন মাসিক ‍শুরু হয়ে যায়। তাদের এই অবস্থায় অনেকটা বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়।  নামাজরত অবস্থায় কোনো নারী বা মহিলার মাসিক শুরু হয়ে গেলে কি কি করণীয় থাকতে পারে, তা আজকে জানাবো।
জিজ্ঞাসা : একজন নারী জোহরের নামাজের প্রায় শেষ ওয়াক্তে নামাজে দাঁড়িয়েছিলেন। নামাজ চলাকালেই তার মাসিক শুরু হয়ে যায়। তখন তিনি নামাজ ছেড়ে দেন। আমার জানার বিষয় হচ্ছে-এমতাবস্থায় সেই নারীর করণীয় কী? পবিত্র হওয়ার পর ওই জোহর নামাজটি কি কাজা আদায় করতে হবে?
জবাব : প্রশ্নোক্ত ক্ষেত্রে জোহরের ওয়াক্তের ভেতরই যেহেতু পিরিয়ড শুরু হয়ে গেছে, তাই সেদিনের জোহর নামাজ মাফ হয়ে গেছে। ওই জোহর পরবর্তী সময়ে কাজা করতে হবে না। এ ক্ষেত্রে ওয়াক্তের শেষে নামাজ শুরু করলেও একই বিধান। কেননা কোনো ওয়াক্তের একেবারে শেষেও যদি মাসিক শুরু হয় তাহলেও সে ওয়াক্তের নামাজ আদায় করা না হয়ে থাকলে তা মাফ হয়ে যায়। পরবর্তী সময়ে কাজা করতে হয় না। বিশিষ্ট তাবেয়ি ইবরাহীম নাখায়ী (রহ.) বলেন, যে ওয়াক্তে নারীর মাসিক শুরু হয় ওই নামাজ কাজা করা তার ওপর আবশ্যক নয়। (কিতাবুল আসার, ইমাম মুহাম্মাদ, বর্ণনা : ৫১; কিতাবুল আসল : ১/২৮৬; রদ্দুল মুহতার : ১/২৯১; আল-কাউসার : ০১-২০২৩)
সার্বজনীন ভ্রাতৃত্ব, অধিকার আর পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থাই ইসলামের শিক্ষা। ইসলাম শুধু নারী বা পুরুষ, কালো বা সাদা, লম্বা বা খাটো, আরব বা অনারবদের জন্য আসেনি।
ইসলাম এসেছে সমগ্র মানব জাতির জন্য। মানব জাতির প্রতিটি সমস্যার সমাধান ইসলামে আছে।
error: Content is protected !!