হোম » মতামত » নতুন ভিসা নীতি, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের গতিপ্রকৃতি: একটি কৌশলগত হিসাব

নতুন ভিসা নীতি, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের গতিপ্রকৃতি: একটি কৌশলগত হিসাব

আওয়াজ অনলাইন: বাংলাদেশে আসন্ন নির্বাচনের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্র একটি নতুন ভিসা নীতি তৈরি করেছে, যা কোনো নির্দিষ্ট ব্যক্তি বা জনগোষ্ঠীর জন্য প্রযোজ্য নয়। এটি একটি সুন্দর সরল দৃষ্টিকোণ থেকে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা ঘোষণা করা হয়েছে।

তারা বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে এ অবস্থান গ্রহণ করে। যাই হোক, বাংলাদেশের পরিস্থিতির আলোকে, যে কেউ ভবিষ্যতে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ হতে বাধা দেবে তার ভিসা সীমাবদ্ধতা থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ একটু তাড়াতাড়ি মনে হয়, যেহেতু নির্বাচনের এখনও প্রায় ছয় মাস বাকি। আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না এমন কোনো প্রেক্ষাপট বর্তমানে নেই। মনে হচ্ছে তারা এই ঘোষণার উদ্দেশ্যে একটি পূর্বনির্ধারিত বার্তা হিসেবে পরিবেশন করেছে।

আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না- এমন উদ্বেগের কারণে ছয় মাস আগে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতির সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। অনেক ‘ভুল বোঝাবুঝির’ পটভূমিতে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়, যখন মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন জাতির সম্পর্কে এমন অবস্থান নেয়। অর্থাৎ দ্বিপাক্ষিক সম্পর্কে কিছু ভুল যোগাযোগ থাকলে যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিতে পারে। গত কয়েক বছর ধরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে এ ধরনের দ্বন্দ্ব চলছে। এমতাবস্থায় যুক্তরাষ্ট্র এ অবস্থান গ্রহণ করেছে। তবে এতে সরকারের উল্লেখযোগ্য ক্ষতি হবে বলে মনে হয় না। উপরন্তু, এটি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর খুব একটা প্রভাব ফেলবে বলে মনে হয় না।

দুই দেশের মধ্যে সমঝোতার কারণে যে কোনো পরিস্থিতিতে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে সরকারের পাশাপাশি বাংলাদেশের বিরোধীদল ও বাহিনীকে বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউএস-বাংলাদেশ সম্পর্কের অনেক দিক রয়েছে। উভয় পক্ষের স্বার্থ অংশীদারত্বের ভিত্তি তৈরি করে। বাংলাদেশের তাৎপর্য একইভাবে যুক্তরাষ্ট্র কর্তৃক স্বীকৃত। বুধবার এক টেলিভিশন সাক্ষাৎকারে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুও এটি স্পষ্ট করেছেন। সম্পর্ক ৫২ বছর অতিক্রান্ত হয়েছে এবং বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উল্লেখযোগ্যভাবে শক্তিশালী হয়েছে।

এ সংযোগগুলো স্বার্থের কিছু দ্বন্দ্বের দিকে নিয়ে যেতে পারে কেবল। কিন্তু সুদূরপ্রসী কোনো ভূমিকা থাকবে না। র‌্যাবের (র‌্যাব) ওপর আরোপিত নিষেধাজ্ঞা কি সম্পর্ক খারাপ করেছে? না। সাবেক আইজিপি কি আমেরিকা ভ্রমণ করে আসেননি? দিন দিন অর্থনৈতিক, রাজনৈতিক সম্পর্ক বেড়েই যাচ্ছে। রাজনৈতিক নেতাদের রাজনৈতিক বক্তব্যে সম্পর্কের শেষ হয় না।

উদাহরণস্বরূপ জাপান, দক্ষিণ কোরিয়া বা যুক্তরাজ্যের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায়শই মতবিরোধ বা স্বার্থের দ্বন্দ্ব রয়েছে। তবুও, তারা দিনের শেষে একই প্ল্যাটফর্ম ভাগ করে নেয়। বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে এই প্রকৃতির দ্বন্দ্ব বিরল নয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক টানাপোড়েন হয়েছে, বিশেষ করে যখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ১০ ডিসেম্বর, ২০২১-এ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই পরিস্থিতিতে, বাংলাদেশ সরকার ওয়াশিংটনকে বোঝানোর জন্য অনেক প্রচেষ্টা করেছে যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কোনো যৌক্তিক কারণ নেই। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রও এটিকে নিজেদের বলে দাবি করার চেষ্টা করেছিল। রাজনৈতিক দলসহ সব পক্ষই মার্কিন সিদ্ধান্তের বার্তা পাচ্ছেন। তাদের কাছ থেকে এই ধরনের বার্তা আমাদের জন্য বিস্ময়. শুধু নির্বাচনের জন্য চাপে পড়েছে বাংলাদেশ, এই কথা বললে ভুল হবো। এর মূল কারণ আমাদের সব রাজনৈতিক দল ব্যর্থ হয়েছে। সেই কারণেই এখন আমাদের এ অবস্থা।

আমরা সচেতন যে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সম্পর্ক এখন কিছুটা উত্তেজনাপূর্ণ। যাই হোক, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কয়েকটি অবস্থান রয়েছে। তার মধ্যে একটি হলো অর্থনীতি। সত্যি কথা বলতে কি, বিশ্বের দেশগুলোর একটা বড় অংশ গণতন্ত্র চর্চা করে না। কিছু জাতির মধ্যে কিছু গণতন্ত্রের ন্যূনতম নিদর্শনও ধারণ করে না।

তবে ওই দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। আমি সেসব দেশে গণতন্ত্র আনতে বাধা দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো পদক্ষেপ সম্পর্কে অবগত নই। দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার জন্য অনেক উদ্যোগ নেওয়া হয়। অনেক সময় যোগাযোগের ঘাটতি থাকে। কূটনৈতিক সফলতার অধিকারী বাংলাদেশ সব কূটনৈতিক সম্পর্কের ব্যবস্থাপনা দিয়েই এটা সমাধান করবে। তারা এমন কিছু করবে না, যা এ ধরনের সংযোগ, যোগাযোগ নষ্ট করবে, আমি নিশ্চিত।

মার্কিন যুক্তরাষ্ট্র এ ঘোষণা সব পক্ষের জন্য । যে কোনো রাজনৈতিক দল, সরকার, আইনশৃঙ্খলা বাহিনী এবং তাদের পরিবার-পরিজন সবাই এখানে অবস্থান করছে। আমি নিশ্চিত নই কীভাবে তারা (যারা সিদ্ধান্ত নিয়েছে) সেই উপসংহারে এসেছিল কারণ এটি পরিধিতে এত বিস্তৃত ছিল। এখানে ভিসা বাতিল করা বড় কথা নয়।

আমাদের প্রধান বাণিজ্য অংশীদার মার্কিন যুক্তরাষ্ট্র, আমরা সেখানে একক জাতি হিসেবে সর্বাধিক পরিমাণ পণ্য রপ্তানি করি। তাই মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে বড় বাজার। বাংলাদেশে পাঠানো রেমিট্যান্স (প্রবাসী আয়) পরিপ্রেক্ষিতে, একইভাবে দেশটি ১ নম্বরে রয়েছে। ফলে বাণিজ্যিক সম্পর্ক প্রভাবিত করা উচিত নয়। এটি অর্থনৈতিক সম্পর্কের অবনতির লক্ষণ হোক বা না হোক, আমি বিশ্বাস করি যে প্রধানমন্ত্রী সম্প্রতি বলেছেন যে যারা নিষেধাজ্ঞা আরোপ করবে তাদের কাছ থেকে তিনি কিছুই কিনবেন না। এটা একটি রাজনৈতিক কথা। বিশ্বায়নের এই দিনে, একটি রাজনৈতিক কথা বাস্তবায়িত করা অত্যন্ত কঠিন। আমি বিশ্বাস করি যে শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ তাদের ভুল বোঝাবুঝি দূর করতে সক্ষম হবে।

যাই হোক, দেশটির স্টেট ডিপার্টমেন্টের মতে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য তৈরি নতুন মার্কিন ভিসা নীতিতে বাংলাদেশ সরকারের প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ‘সন্তুষ্ট’। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বলেন, ‘আমি বলব যে আমরা খুশি যে আমাদের সিদ্ধান্তকে বাংলাদেশ সরকার স্বাগত জানিয়েছে।’ কি বুঝলেন? যুক্তরাষ্ট্রের লক্ষ্য কি আসলেই সরকার? না। তবে শেষ পর্যন্ত উভয় পক্ষই একটি চুক্তিতে পৌঁছাবে। কারণ এখানে নির্বাচন মূল ইস্যু নয়, মার্কিন যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক ইস্যুকে কাজে লাগাতে চায়। অবশ্যই, চীন এবং ভারতসহ আরও অনেক কিছু বিবেচনা করার আছে। দুই পক্ষ এখন বিস্তারিত আলোচনা করবে।

বাংলাদেশে অতীতে এ ধরনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, তবে কিছু মানুষ এর আগেও এ সমস্যা নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু এরপর আর এ ধরনের কোনো সতর্কবার্তা পাঠানো হয়নি। বিশ্ব পরিস্থিতি এখন কতটা পরিপক্ব- যেখানে নির্বাচন প্রাথমিক উদ্বেগের বিষয় নয়। যুক্তরাষ্ট্রের লক্ষ্য নির্বাচনের ব্যাপারে সরকারের দুর্বলতার সুযোগ নেওয়া। বাংলাদেশে আমেরিকান স্বার্থ রক্ষার জন্য ওয়াশিংটন বৃহত্তর প্রেক্ষাপটে ঢাকার ওপর চাপ প্রয়োগের কৌশল গ্রহণ করেছে।

উপরন্তু, চীনের সাথে বাংলাদেশের সংযোগ বর্তমানে বিকশিত হচ্ছে, রাশিয়া বাংলাদেশের মেগাপ্রজেক্টের উন্নয়ন সম্পাদন করছে এবং যুক্তরাষ্ট্র এসব ক্ষেত্রে বাংলাদেশের প্রতি অসন্তুষ্ট। আমি বিশ্বাস করি যে শিগগির মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ তাদের ভুল বোঝাবুঝি দূর করতে সক্ষম হবে। কারণ এ সরকার ভালো ভারসাম্যের কূটনীতি বোঝে।

যুক্তরাষ্ট্র তাদের কূটনীতির অংশ হিসেবে বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেছে। চীন ও রাশিয়ার মতো মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আপত্তিকর বলে মনে করা দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বেশি সম্পর্ক করা উচিত নয় বলে ওরা মনে করে। এ কারণে এ ধরনের ভিসা কার্যক্রম প্রতিষ্ঠা করে বাংলাদেশকে চাপে ফেলার কৌশল নিয়েছে ওয়াশিংটন। এ ঘোষণার অধিকাংশই কৌশলগত। কারণ এ ঘোষণা থেকে প্রতীয়মান হয় যে সরকারের ওপর যথেষ্ট চাপ রয়েছে। কিন্তু ঘনিষ্ঠভাবে একটি ভিন্ন ব্যাখ্যা প্রকাশ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি একটি অভিনব পদ্ধতি। তাতে কী হলো? আমেরিকায় না গেলে কী হবে? বাংলাদেশের জনগণ মার্কিন যুক্তরাষ্ট্রের এ উদ্যোগ এবং তারা কীসের পক্ষে অবস্থান করছে সে সম্পর্কে অবগত।

যুক্তরাষ্ট্রের মতে, নতুন ভিসা নিয়মে বাংলাদেশি প্রশাসন ও বিরোধীদল উভয়ই ক্ষতিগ্রস্ত হয়েছে। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ইতিমধ্যে বলেছেন, নির্বাচনে কোনো দলকে আনতে যুক্তরাষ্ট্র মধ্যস্থতাকারী হিসেবে কাজ করবে না। এই নীতি সব রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য। উদাহরণস্বরূপ, বিএনপি নেতারা এবং এর সহানুভূতিশীলরা নতুন মার্কিন নীতি নিয়ে সমস্যার সম্মুখীন হতে পারে যদি তারা নির্বাচনে কারচুপির চেষ্টা করে বা বিক্ষোভের মাধ্যমে সহিংসভাবে এটিকে ব্যাহত করে।

কেউ কেউ দাবি করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বললেও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলা হয়নি। তত্ত্বাবধায়ক সরকারের প্রশ্নটিও সম্পর্কহীন। মার্কিন যুক্তরাষ্ট্রের মতে, বাংলাদেশ সরকার এবং বিরোধীদল উভয়ই নতুন ভিসা বিধি দ্বারা প্রভাবিত। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের মতে, নির্বাচনে কোনো দলকে আনতে যুক্তরাষ্ট্র মধ্যস্থতা করবে না। এ পদ্ধতি সব রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য। উদাহরণস্বরূপ, বিএনপি এবং এর সহানুভূতিশীলরা নতুন মার্কিন নীতির সাথে সমস্যার সম্মুখীন হতে পারে যদি তারা হিংসাত্মক বিক্ষোভ বা শক্তি প্রয়োগের মাধ্যমে নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করে। এখানেই যুক্তরাষ্টের কৌশল।

যাই হোক, শুধু এই ভিসা নীতি দিয়ে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক বিচার করা যাবে না। কারণ এ সরকারের সময়ই ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক এক নতুন কৌশলগত সম্পর্কে পৌঁছেছে।

লেখক: গবেষক, রাজনৈতিক বিশ্লেষক এবং ফ্রিল্যান্স কলামিস্ট।

error: Content is protected !!