হোম » মতামত » সাম্প্রতিক ভাবনা

সাম্প্রতিক ভাবনা

সৈয়দ আহসান,জার্মান প্রতিনিধিঃ সাম্প্রতিক সময়ের হালচাল, অর্থনৈতিক-সামাজিক ও রাজনৈতিক সঙ্কট ক্রমশ ঘনীভূত হয়ে যেভাবে জনগণের দিকে ধেয়ে আসছে তাতে মনে হচ্ছে সত্তরের দশকের অভাব অনেকের কাছে গর্বের বস্তু হিসেবে বিবেচিত হবে।

আমরা আর স্বপ্ন দেখতে পারছি না- ভালোবাসতে ভুলে গেছি এবং নিজেদের পছন্দ-অপছন্দ-ঘৃণা-ক্ষোভ-বিক্ষোভ প্রদর্শনের পরিবর্তে মেরুদণ্ডহীন নির্জীব অসাড়-পঙ্গু এবং পক্ষাঘাতগ্রস্ত প্রাণীতে পরিণত হয়েছি। আমরা কি সত্যি ই নিজেদেরকে মানুষ নামের প্রাণী বলে গর্ব করতে পারি।

বাংলা ভাষায় মানুষ শব্দের অর্থ কী বা বৈশিষ্ট্য কী `? মানুষ শব্দের অর্থ সম্পর্কে যা শুনেছি তা হচ্ছে মানুষ বোঝা যায় হুঁশ থেকে। অর্থাৎ যতক্ষণ হুঁশ তৎক্ষণ মানুষ।বেহুঁশ হলেই আর মানুষ থাকে না। দ্বিতীয়ত মানুষ চেনা যায় খানা-খাদ্যের ধরন প্রকৃতি অনুযায়ী।অর্থাৎ মানুষ সব সময় খায় না এবং সব কিছু খায় না।

তবে বর্তমান জমানার ক্ষমতাধর লোকদের দেখবেন তারা সব সময় খাই খাই করে এবং সব কিছু খায় অর্থাৎ সর্বভুক। কাজেই তাদের খানা-খাদ্য বিবেচনায় নিলে তাদের আর মানুষ পদবাচ্যের অন্তর্ভুক্ত রাখা সম্ভব নয়।মানুষ শব্দের আরেকটি মৌলিক বৈশিষ্ট্য রয়েছে। সেটি হলো, সব মানুষ ভুল করে। পশুর ভুল আর ইনসানের ভুলের মৌলিক পার্থক্য থেকেও মানুষের বৈশিষ্ট্য বোঝা সম্ভব। পশু তার যত ভুল কোনো দিন বুঝতে পারে না।

ভুলের জন্য অনুশোচনা করে না বা ক্ষমা প্রার্থনা করে না। অন্য দিকে মানুষ যদি ভুল করে তবে তার মানবিক সত্তা সব সময় তাকে খোঁচাতে থাকে এবং ভুুলের অনুশোচনা অথবা ভুল থেকে বেরিয়ে এসে সঠিক পথে চলার জন্য তাগিদ দিতে থাকে। আবার এই মানবিক সত্তার খোঁচা ও ভুলের অনুশোচনা কিন্তু আবার সকলের মাঝে কাজ করে না।

error: Content is protected !!