হোম » মতামত » দলিত সম্প্রদায়ের সুরক্ষিত ও বৈষম্যমুক্ত জীবনের দাবি জানান – নাজমা আক্তার

দলিত সম্প্রদায়ের সুরক্ষিত ও বৈষম্যমুক্ত জীবনের দাবি জানান – নাজমা আক্তার

আলী সম্প্রীতিঃ আওয়াজ ফাউন্ডেশন ও ফাউন্ডেশন ফর এ জাস্ট সোসাইটির উদ্যোগে নারায়ণগঞ্জ এলাকার, অক্টো অফিস, পিলখানাতে দলিত সম্প্রদায়ের মানবাধিকার ও মৌলিক চাহিদা বিষয়ক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় নারায়ণগঞ্জের দলিত সম্প্রদায় অংশগ্রহণ করে। দলিত সম্প্রদায় এমন একটি সম্প্রদায়, যারা এখনো সমাজে অবহেলিত, নিপীড়িত, জীবনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত, যাদের এখনো নেই স্থায়ী চাকরির নিশ্চয়তা কিংবা সামাজিক সুরক্ষা। নেই সমাজে মর্যাদাশীল মানুষ হিসেবে বাঁচার অধিকার নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

নাজমা আক্তার (আওয়াজ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক) বলেন, দলিত সম্প্রদায়ের জন্য বাসস্থানের ব্যবস্থা শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য সুরক্ষা, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে এর চাকুরি স্থায়ীকরণ, চাকরির নিরাপত্তা, ইউনিয়ন করার অধিকার, নারী পুরুষের সমান বেতন, উৎসব ভাতা, অতিরিক্ত কাজের মজুরি, নারীদের বাল্যবিবাহ প্রতিরোধ, নারীদের যৌন হয়রানি থেকে রক্ষা করা, কোভিডকালীন নিরাপত্তা সর্বোপরি, দলিতদের একটি সুরক্ষিত ও বৈষম্যমুক্ত জীবনের জন্য দাবি জানান।

উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, হরিজন সম্প্রদায়ের সভাপতি স্বপন লাল ও সাধারণ সম্পাদক বিপ্লব দাস, হরিজন সম্প্রদায়ের মুক্তা রানী, জ্যোতি রানী ও আওয়াজ ফাউন্ডেশনের অন্যান্য নেতৃবৃন্দ আলোচনা সভায় বক্তব্য রাখেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন খাদিজা আক্তার,ইসমত জেরীন,তাছলিমা আফরোজা, সানজিদা পারভীন, মামনুর রশিদ, সাব্বির আহম্মেদ,আনিছুর রহমান,শরিফ মিয়া,ইকবাল আহম্মেদ ও সঙ্গীতা লাল বেগী প্রমুখ।

error: Content is protected !!