JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.

নওগাঁয় জেলা প্রশাসকের “ ওয়াক ফর হেলথ এন্ড ক্লিন” কর্মসূচী ব্যপক সাড়া জাগিয়েছে

  জাহিদুল হক মিন্টু, নওগাঁ জেলা প্রতিনিধি : নওগাঁ জেলা প্রশাসকের ব্যক্তিগত উদ্যোগে গৃহিত “ ওয়াক ফর হেল্থ এন্ড ক্লিন” অথবা সুস্বাস্থ্য ও পরিস্কার পরিচ্ছন্নতার জন্য হাঁটা কর্মসূচী জনগনের মধ্যে ব্যপকভাবে সাড়া জাগিয়েছে। প্রতি শুক্রবার জেলা প্রশাসকের নেতৃত্বে শত শত মানুষ এ কর্মসূচীতে অংশ নিয়ে হাঁটছেন এবং শহর পরিস্কার পচ্ছিন্নতার কাজে অংশ নিচ্ছেন। ইতিমধ্যে এই উদ্যোগ জনমনে দারুনভাবে আলোড়িত, গ্রহণযোগ্য ও প্রশংসিত হয়েছে।
নওগাঁ’র জেলা প্রশাসক মো. মিজানুর রহমান মনে করেন একটি মানুষকে সুস্থ্য খাকতে হলে হাঁটার কোন বিকল্প নাই। তাই সকল মানুষকে হাঁটাতে উদ্বুদ্ধ করতে তিনি “ ওয়াক ফর হেলথ এন্ড ক্লিন” কর্মসূচীর ডাক দিয়েছেন।
এই কর্মসূচীর অংশ হিসেবে প্রতি শুক্রবার পৌরসভার একটি নির্দিষ্ট ওয়ার্ড বেছে নিয়ে ঐ ওয়ার্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা থেকে হাঁটা শুরু করা হয়। শহরের বিভিন্ন এলাক্ াথেকে সেখানে জড়ো হয়ে সকাল সাড়ে ৬টায় হাঁটা শুরু করা হয়। জেলা প্রশাসকসহ নওগাঁ কালেক্টরেট-এর সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারী, পৌর মেয়রসহ পৌরসভার সকল কাউন্সিলর ও কর্মচারীবৃন্দ, জেলা পর্যায়ের বিভিন্ন অফিস প্রধান, শিক্ষক, সাংবাদিক, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র নেতৃবৃন্দ, স্কাউট, গার্লস গাইড, প্রাতভ্রমনকারী সংগঠন ভোরের সাথীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা এই হাঁটা কর্মসূচীতে অংশ গ্রহণ করছেন।
সাখে খাকছে ঝাঁটা, কোদাল, বালুচাসহ পৌসভার পরিচ্ছন্ন কর্মীরা। যেদিক দিয়ে যাওয়া হচ্ছে সেই রাস্তা ও লোকালয়ের চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন করা হচ্ছে। জেলা প্রশাসকসহ সবাই হাতে গেøাবস পড়ে রাস্তার দু’ধারে পড়ে থাকা ময়লা আবর্জনা উঠিয়ে পৌরসভার ময়লা আবর্জনা বহনকারী গাড়িতে নেয়া হচ্ছে। এভাবে সেদিন একটি পুরো ওয়ার্ড পরিভ্রমন করে সেই ওয়ার্ডের ময়লা আবর্জনা পরিস্কার করা হচ্ছে।
আজ শুক্রবার এই কর্মসূচীর অংশ হিসেবে পৌরসভার ২ নং ওয়ার্ড পরিভ্রমন করা হয়। সকাল ৬টার মধ্যে শহরের বিভিন্ন অঞ্চল থেকে দয়ালের মোড় এলাকায় এসে সবাই সমবেত হন। সেখান থেকে কেন্দ্রীয় বাস টার্মিনাল পর্যন্ত যাওয়া হয়। হাঁটা হয় এবং পরিস্কার পরিচ্ছন্ন করা হয়। এই পুরো সময় ধরে মাইকে ড্রেনে কিংবা রাস্তায় যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার জন্য পরামর্শ দেয়া হয়। যে কোন এক জায়গায় প্রতিদিনের ময়লা আবর্জনা জড়ো করতে বলা হয়। পৌসভার উদ্যোগে সেখান থেকে উক্ত ময়লা আবর্জনা সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে ফেলা হবে বলে সচেতন করা হয়।
এর আগের শুক্রবার ৬ জুলাই নওগাঁ শহরের মুক্তিরমোড় থেকে এই পথচলা শুরু হয় এবং ১ নং ওয়ার্ড পরিভ্রমন করে বিহারী কলোনীতে গিয়ে শেষ হয়।
এই কর্মসূচীর উদ্যোক্তা জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেছেন এমনিতেই অনেকেই হাঁটেন। তাদের এবং উৎসাহিতদের অন্তত একদিন একসাথে হাঁটলে শহরের এক চমক সৃষ্টি হবে। এটি এক ধরনের ইনোভেশন কর্মসূচী। কেবল হাঁটার জন্য হাঁটা নয় এই হাঁটার মাধ্যমে শহরকে পরিস্কার পরিচ্ছন্ন করতে এটি একটি প্রতীকি উদ্যোগ। এতে জনগণ উৎসাহিত হলে একদিকে মানুষ যেমন সুস্থ্য থাকবে অন্যদিকে নওগাঁ শহরে একটি পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

সংবাদ পড়ুন, লাইক দিন এবং শেয়ার করুন

Comments

comments

About গণমানুষের আওয়াজ.কম

x

Check Also

বগুড়ার ধুনটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালিত

এম.এ.রাশেদ বগুড়া প্রতিনিধি:  বগুড়ার ধুনটে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালিত হয়েছে। বুধবার দুপুরে ...

error: Content is protected !!