হোম » জাতীয় » জায়নামাজ-ছাতা ছাড়া ঈদ জামাতে কিছু আনবেন না: ডিএমপি

জায়নামাজ-ছাতা ছাড়া ঈদ জামাতে কিছু আনবেন না: ডিএমপি

আওয়াজ অনলাইনঃ জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মহানগর পুলিশ। ছাতা আর জায়নামাজ ছাড়া ঈদগাহে আর কিছু না আনার আহ্বান জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম। রোববার জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ঈদ জামাতকে কেন্দ্র করে কোনো ধরনের জঙ্গি হামলার আশঙ্কা নেই বলেও জানিয়েছেন ডিএমপি কমিশনার। এদিকে ফাঁকা ঢাকার নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছে র‍্যাব।

মহামারির দুই বছর পর ঈদ জামাতের অপেক্ষায় জাতীয় ঈদগাহ। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ৩০ হাজার বর্গমিটারের এই মাঠে ১২১টি কাতারে দাঁড়ানোর ব্যবস্থা থাকছে।

ঈদ জামাতকে কেন্দ্র করে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। ঈদগাহ পরিদর্শন করতে এসে ডিএমপি কমিশনার বলেন, প্রধান জামাতকে কেন্দ্র করে কোনো নাশকতার শংকা নেই। সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতে জাতীয় ঈদগাহসহ প্রতিটি ঈদগাহ ও মসজিদে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।

ডিএমপি কমিশনার বলেন, ‘ঈদ জামাতে আসা মুসল্লিরা জায়নামাজ ও ছাতা সঙ্গে নিয়ে আসতে পারবেন। এর বাইরে কোনো কিছু সঙ্গে নিয়ে আসতে নিষেধ করছি আমরা। এ ছাড়া সবাইকে তল্লাশির মধ্য দিয়ে আর্চওয়ে গেট দিয়ে ঈদগাহে প্রবেশ করতে হবে। কারো সঙ্গে ব্যাগ থাকলে ব্যাগও তল্লাশি করা হবে।’

কমিশনার আরো বলেন, এবারের ঈদে ঢাকায় ছোট-বড় ঈদগাহ ও মসজিদ মিলে মোট এক হাজার ৪৬৮টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সবকটিতেই নিরাপত্তা দেবে ডিএমপি। এ ছাড়া জাতীয় ঈদগাহে জামাতের আগে সুইপিং করবে বোমা ডিস্পোজাল ইউনিট, চারপাশে থাকবে সিসিটিভি ক্যামেরা।

ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করবে ডিএমপির টিম। তল্লাশি করতে সময় লাগার কারণে ঈদগাহের জামাতে মুসল্লিদের নির্ধারিত সময়ের আগে আসার অনুরোধ করেন ডিএমপি কমিশনার। বৈরী আবহাওয়ার কারণে ঈদের প্রধান জামাত বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হলে সেখানেও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। র‍্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করতে এসে জানান, ফাঁকা ঢাকায় রাজধানীবাসীর নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

যৌথ অভিযানে তালিকাভুক্ত ছিনতাইকারীদের ধরা হচ্ছে। যেকোনো জরুরি মূহুর্ত মোকাবেলায় হেলিকপ্টারসহ সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানিয়েছে র‍্যাব মহাপরিচালক।

error: Content is protected !!