হোম » সাহিত্য » কুবি শিক্ষকের উপন্যাস ‘মহারাজাধিরাজ’

কুবি শিক্ষকের উপন্যাস ‘মহারাজাধিরাজ’

সজীব আহম্মেদ রিমন: অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ এ প্রকাশিত হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রেজওয়ান তালুকদারের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’। উপকথা প্রকাশন থেকে প্রকাশিত উপন্যাসটির প্রচ্ছদ করেছেন লুৎফি রুনা। 
‘মহারাজাধিরাজ’ সম্পর্কে লেখক ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রেজওয়ান তালুকদার বলেন, রুপকাশ্রিত স্যাটায়ারধর্মী উপন্যাস। এক দূর সময়ের কোনো এক দূরের লোকালয়ের নির্বোধ কোনো জনগোষ্ঠীর অন্তঃসারশূন্য প্রথাসর্বস্বতা এবং অর্থহীন ও অকল্যাণকর কল্প-বিশ্বাসকে গল্পের বাঁকে বাঁকে তীর্যক ভাবে উপস্থাপনের মাধ্যমে লেখক বুঝি আমাদেরই সমসাময়িক কোনো প্রেক্ষাপট এবং সমাজের কোনো কোনো শ্রেণির মানুষের চিন্তা, মানস কাঠামো বা আচরণকে সুক্ষ বিদ্রুপ করার আভাস দিয়েছেন।
প্রথম উপন্যাস প্রকাশিত হওয়ার অনুভূতি ব্যক্ত করে লেখক বলেন, গল্পই লিখতে বসেছিলাম। হঠাৎ খেয়াল করলাম গল্পটা আমার মাথার মধ্যে নিজে নিজেই দীর্ঘ হতে শুরু করেছে। আমি লেখক হিসেবে আর তাকে নিয়ন্ত্রণ করিনি। নিজে নিজেই সেটা একটা বড় গল্প বা উপন্যাসে রূপ নিলো। আর আমি পেলাম নিজের সৃষ্টির আনন্দ, নিজের লেখা প্রথম উপন্যাস।
উল্লেখ্য, ‘মহারাজাধিরাজ’ ছাড়াও আলী রেজওয়ান তালুকদারের ‘আঁধারবৃক্ষ’ ও ‘নিভৃত চাঁদের গোধূলি গল্প’ নামে দুইটি গল্পগ্রন্থ ইতোপূর্বে প্রকাশিত হয়েছে। সবকটি বই উপকথা প্রকাশনের ১৭৭ নং স্টলের পাশাপাশি রকমারি থেকেও সংগ্রহ করা যাবে।
error: Content is protected !!