হোম » সাহিত্য » সিরাজগঞ্জের হাটিকুমরুল চৌরাস্তা উত্তর বঙ্গের প্রবেশ দ্বার

সিরাজগঞ্জের হাটিকুমরুল চৌরাস্তা উত্তর বঙ্গের প্রবেশ দ্বার

শেখ হান্নানঃ সিরাজগঞ্জের হাটিকুমরুল মহা সড়কের এই চৌরাস্তা ঢাকা রাজশাহী, খুলনা পাবনা, বগুড়া রংপুরের সংযোগস্থল বা উত্তর বঙ্গের প্রবেশ দ্বার। এই পথে প্রতিদিন হাজার হাজার বাসযাত্রী যাতায়াত করে। এই চৌরাস্তার গোলবৃত্তে একটি অতি সাধারণ সিমেন্টের বেঢপাকৃতির খাঁচা দ্বারা বেষ্টিত ভাস্কর্য। যার প্রকৃতি রুচিহীন, অনান্দনিক এবং সস্তা শিল্পের ও শিল্পীর উপস্থিতি প্রচার প্রকাশ করছে।

সিরাজগঞ্জ শূধু বাংলাদেশ নয় বিশ্ববরেণ্যদের সূতিকাগার। বিখ্যাত এই চৌরাস্তার সৌন্দর্য বর্ধনে আমরা কী করতে পারিনা যে-বৃত্তের মাঝখানে মুক্তিযুদ্ধের প্রতীক স্তম্ভটি ঠিক রেখে চারপাশ দিয়ে ৪×৬ ফুট সাইজের সিমেন্টের শক্ত অথবা শ্বেতপাথরের ছবি জন্ম এবং মৃত্যুর তারিখ সংবলিত তৈলচিত্র-ছবি সেঁটে দিতে। হ‍্যা অবশ‍্যই পারি। আসুন ঐক্যবদ্ধভাবে এই মহত কাজটি করে পূর্বপূরুষদের ঋণ পরিশোধ করি।

পরিচিতি এবং শিল্প সুষমা মন্ডিত সৌন্দর্য বর্ধনে যাঁদের ছবি থাকতে পারে-মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ, আবদুল্লাহ আল মাহমুদ, এম মনসুর আলি, অধ্যাপক ডা: এম এ মতিন, মোহাম্মদ নাসিম, ভাষা মতিন, আবদুল লতিফ মির্জা, অমূল্যনাথ লাহিড়ী, অধ্যাপক ডা: আব্দুল মাজেদ।

থাকতে পারে-সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী, নজিবুর রহমান সাহিত্য রত্ন, রজনীকান্ত সেন, যাদব চন্দ্র চক্রবর্তী, ড: মযহারুল ইসলাম, ড. গোলাম সাকলায়েন, ড. শেখ গোলাম মাকসুদ হিলালী, ড: আব্দুল্লাহ আল মতি শরফুদ্দিন, মোহাম্মদ বরকত উল্লাহ, ড: আবু হেনা মোস্তাফা কামাল, কবি ইজাব উদ্দিন আহমেদ, মকবুলা মঞ্জুর।

আরো থাকতে পারে- ফতেহ লোহানী, ফজলে লোহানী, সুচিত্রা সেন, চিত্র নায়ক মান্নান, চিত্র নায়িকা কবিতা, চিত্র নায়ক উজ্জ্বল, কামাল লোহানী, ইবনে মিজান প্রমুখ সিরাজগঞ্জের মা মাটির গর্বিত সন্তানদের নাম। যে সকল যাত্রীগণ এই পথে যাবেন তারা দেখবেন, জানবেন সিরাজগঞ্জের গর্বিত মহান ব্যক্তিদের নাম। সবাই জানবে গৌরাবানিত্ব হবে সিরাজগঞ্জবাসী । ধন্য হবো আমরা, ধন্য হবে বাংলাদেশ।(এই বিষয়টি নিয়ে 2003 সালে সিরাজগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান বরাবর পত্র দিয়ে ছিলাম । কিন্তু কার্যকরী কোনো সদুত্তর পাইনি ।)

আসুন আমরা যে যেখানে আছি সেখান থেকেই কতৃপক্ষকে এ বিষয়টি অবহিত এবং সুযোগ বুঝে আলোচনা করি। ধন্যবাদ ।

শেখ হান্নান
নাট্যকার ও লেখক ।

error: Content is protected !!