হোম » প্রধান সংবাদ » মহামারী ঠেকাতে বৈশ্বিক সহযোগিতা প্রয়োজন: প্রধানমন্ত্রী

মহামারী ঠেকাতে বৈশ্বিক সহযোগিতা প্রয়োজন: প্রধানমন্ত্রী

আওয়াজ অনলাইন: দিনের পর দিন বেড়েই চলেছে শিল্পায়ন। বিশ্বায়নের প্রভাবে বাড়ছে কার্বন নিঃসরণ। আর এতে উষ্ণ হচ্ছে পৃথিবী। ভারসাম্য হারাচ্ছে প্রকৃতি। দুর্যোগের কবলে মানবসম্প্রদায়। ঘনীভূত হচ্ছে জলবায়ু সংকট। এমন বাস্তবতায় বরাবরের মত এ বছরও জাতিসংঘে গুরুত্বের বিচারে বৈশ্বিক এজেন্ডার প্রাধান্য পেয়েছে জলবায়ু সংকট।

বুধবার স্থানীয় সময় দুপুরে জাতিসংঘ সদর দপ্তরের ইকোসক চেম্বারে জলবায়ু বিষয়ক উচ্চ পর্যায়ের এই থিম্যাটিক সেশনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আসন্ন সংকট এড়াতে বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোর জলবায়ু পরিবর্তনের বিষয়ে সততার সঙ্গে কাজ করতে হবে।  জলবায়ু পরিবর্তন এবং আসন্ন সংকট এড়াতে ন্যায্য অংশীদারীত্বের বিষয়ে বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলো সৎ থাকবে হবে।

তিনি বলেন, দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সবচেয়ে বেশি গুরুত্ব দেয় পূর্ববর্তী সতর্কীকরণের দিকে। জানান, মোবাইল প্রযুক্তি সহজ করেছে তথ্য প্রবাহ।

উচ্চ পর্যায়ের প্যানেল বৈঠকের আয়োজনে কী করে বাংলাদেশ দুর্যোগে মৃত্যুর হার কমিয়েছে, তাও তুলে ধরেন শেখ হাসিনা।

এর আগে, সদর দপ্তরেই জাতিসংঘের গভীর সমুদ্র বিষয়ক চুক্তিতে সই করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ ‘বায়োলজিক্যাল ডাইভারসিটি অব এরিয়াস বিয়ন্ড ন্যাশনাল জুরিসডিকশন’-বিবিএনজে শীর্ষক এই ট্রিটিতে বাংলাদেশের পক্ষে সই করেন তিনি৷ গভীর সমুদ্রে সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবহার সংক্রান্ত জাতিসংঘের এই সন্ধিপত্র সইয়ের মাধ্যমে সুমদ্র সম্পদের সংরক্ষণ ও আহরণে বাংলাদেশের প্রতিশ্রুতি আরও দৃঢ় হলো।

এছাড়া, দিনের শুরুতেই জাতিসংঘ সদর দপ্তরের সম্মেলন কক্ষে মহামারি প্রতিরোধ, প্রস্তুতি ও প্রতিক্রিয়া বিষয়ক ৭৮তম ইউএনজিএ উচ্চ-পর্যায়ের বৈঠকে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

মহামারি প্রতিরোধে পাঁচ দফা অগ্রাধিকার উত্থাপন করে তিনি বলেন, মহামারি ঠেকাতে বৈশ্বিক সহযোগিতা কাঠামো তৈরি করা প্রয়োজন।

জাতিসংঘের এসব কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে বৈশ্বিক পর্যায়ে দেশের অগ্রগতির সূচকগুলো উপস্থাপন এবং পারস্পরিক সহায়তা বাড়ানোর চেষ্টা করছে বাংলাদেশ।

বিগত পনের বছরে শুধু বাংলাদেশের উন্নয়ন নয়, প্রাকৃতিক দুযোর্গ ও মহামারি মোকাবিলায় কিভাবে সরকার সাফল্য দেখিয়েছে সেই কথা বিশ্ব দরবারে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর হার কমানো অভাবনীয় অর্জন বাংলাদেশের। আর করোনা মহামারিতে পশ্চিমের উন্নত বিশ্বে যেখানে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে সে সময় পরিস্থিতির ভয়াবহতা ঠেকাতে সচেষ্ট ছিল বাংলাদেশ।

error: Content is protected !!