হোম » প্রধান সংবাদ » পরিবহন ধমর্ঘট প্রত্যাহার-ভাড়া বাড়লো ২৭ শতাংশ

পরিবহন ধমর্ঘট প্রত্যাহার-ভাড়া বাড়লো ২৭ শতাংশ

আওয়াজ অনলাইনঃ পরিবহনের ধমর্ঘট প্রত্যাহার-ভাড়া বাড়লো ২৭ শতাংশ, বাস ভাড়া বাড়ানোর পর, পরিবহনের ধমর্ঘট প্রত্যাহার করেছেন মালিকরা। ঘুরতে শুরু করেছে বাসের চাকা।

সোমবার থেকেই কার্যক্রর হচ্ছে নতুন ভাড়া। নতুন সিদ্ধান্ত অনুযায়ি দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা হচ্ছে। আর, মহানগরীতে বিভিন্ন রুটের বাস ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা থেকে বেড়ে হচ্ছে দুই টাকা ১৫ পয়সা।

মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হচ্ছে দুই টাকা পাঁচ পয়সা। তবে সিএনজি চালিত বাস ও মিনিবাসের ভাড়া বাড়বে না। জ্বালানি তেলের দাম বাড়ানোর পর শুক্রবার থেকে চলা ধর্মঘটে সাধারণ মানুষ পড়ে ভোগন্তিতে। বাস মালকদের দাবি ছিলো ভাড়া না বাড়লে বাস চলবে না।

তাই রোববার পরিবহন মালিক শ্রমিকদের সাথে বৈঠকে বসে বিআরটিএ। বৈঠকটি ছিলো মূলত বর্ধিত জ্বালানি তেলের দামের সাথে ভাড়ার সমন্বয়।

সকাল ১১টা থেকে শুরু হল বৈঠক। দিনভর নানা নাটকিয়তাভরা বৈঠক চলে টানা সাত ঘন্টা। বৈঠক শেষে বিকেল পাঁচটায় বিআরটিএ চেয়ারম্যান নতুন ভাড়ার কথা জানান।বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার জানান, আজই (রোববার) ভাড়া বৃদ্ধির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

নতুন ভাড়া কাল (সোমবার) থেকেই কার্যকর হবে। তিনি জানান, বৈঠকে দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৪২ পয়সা থেকে এক টাকা ৮০ পয়সা, মহানগরীতে বাস ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সার থেকে দুই টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা পাঁচ পয়সা নির্ধারণে রাজি হয় উভয়পক্ষ।

বর্ধিত ভাড়া হিসেবে দূরপাল্লার বাসের ভাড়া বেড়েছে ২৭ শতাংশ এবং মহানগরীতে ২৬ দশমিক পাঁচ শতাংশ। এছাড়া বাসের সর্বনিম্ন ভাড়া সাত টাকা থেকে ১০ টাকা এবং মিনিবাসের সর্বনিম্ন ভাড়া আট টাকা।

সব পক্ষের সম্মতিতে ভাড়া বাড়ানোর পর বৈঠক থেকেই মালিকরা ঘোষণা দেন চলমান ধর্মঘট প্রত্যাহারের। তবে বর্ধিত এই ভাড়া কার্যকর হবে না সিএনজি চালিত বাসের ক্ষেত্রে। এর আগে, সবশেষ ২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া বাড়ানো হয়েছিলো।

error: Content is protected !!