হোম » আন্তর্জাতিক » বিশ্ব নেতাদের শুভেচ্ছায় সিক্ত এরদোয়ান

বিশ্ব নেতাদের শুভেচ্ছায় সিক্ত এরদোয়ান

আওয়াজ অনলাইন: তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। নির্বাচনে তার জয়লাভের খবর প্রকাশ হওয়ার পরপরই বিশ্ব নেতাদের একের পর এক শুভেচ্ছা বার্তায় সিক্ত এরদোয়ান। রোববার রাতে রান-অফ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারগলুকে হারিয়ে আবারও ক্ষমতার মসনদে বসলেন তিনি। তার বিজয় উদযাপনে রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন শহরের রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এরদোয়ানের জয়ে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এক বিবৃতিতে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, তিনি তুরস্ক এবং জাতিসংঘের মধ্যে সহযোগিতা আরও জোরদার করার জন্য উন্মুখ।

এদিকে এরদোয়ানকে বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এক টুইটে জো বাইডেন বলেন, আমি দ্বিপাক্ষিক ইস্যু এবং বৈশ্বিক চ্যালেঞ্জের ক্ষেত্রে ন্যাটো মিত্র হিসাবে একসাথে কাজ করবো। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তুরস্ককে “মূল্যবান ন্যাটো মিত্র এবং অংশীদার” হিসেবে অভিহিত করেন।

এক বার্তার মাধ্যমে অভিনন্দন জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এরদোয়ানের বিজয় প্রমাণ করে তুর্কি জনগণ তার নিঃস্বার্থ কাজ ও স্বাধীন পররাষ্ট্রনীতির প্রশংসা করেছে।

পুতিন আরও বলেন, আমরা বন্ধুত্বপূর্ণ রাশিয়ান-তুর্কি সম্পর্ক শক্তিশালীকরণ এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্রে আপনার অবদানের জন্য অত্যন্ত প্রশংসা করি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এরদোগানকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানিয়ে দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার পাশাপাশি ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা জোরদার করার আশা প্রকাশ করেন।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গও এক টুইটার পোস্টে বলেন,প্রেসিডেন্ট এরদোগান, আপনার পুনঃনির্বাচনের জন্য অভিনন্দন। আমরা একসাথে কাজ করতে এবং জুলাইয়ে ন্যাটো শীর্ষ সম্মেলনের জন্য অপেক্ষা করছি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এক টুইট বার্তায় বলেছেন, প্রেসিডেন্ট পদে এরদোয়ানের পুনরায় নির্বাচিত হওয়াটা ‘ঐতিহাসিক’ ঘটনা। তিনি বলেন, ‘তিনি (এরদোয়ান) নিপীড়িত মুসলমানদের জন্য শক্তির স্তম্ভ এবং তাদের অবিচ্ছেদ্য অধিকারের লড়াইয়ে সাহসী কণ্ঠস্বর।

এ ছাড়া কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তার নতুন মেয়াদে এরদোগানের সাফল্য কামনা করে অভিনন্দন জানান। সৌদির বাদশাহ সালমানও এরদোয়ানকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্স ও তুরস্ক এগিয়ে যেতে থাকবে। অভিনন্দন জানিয়ে জার্মান চ্যান্সেলর উল্লেখ করেছেন, উভয় দেশের জনগণ ও অর্থনীতি গভীরভাবে জড়িত।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক অভিনন্দন জানিয়ে বলেন, ন্যাটো মিত্র হিসেবে নিরাপত্তা হুমকি মোকাবিলাসহ যুক্তরাজ্য ও তুরস্কের মধ্যে শক্তিশালী সহযোগিতা অব্যাহত রাখার জন্য কাজ করবেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, নতুন মেয়াদে এরদোয়ান যেন তুরস্কের জনগণের জন্য ‘অনেক কাজ’ করতে পারে। লুলা টুইটারে লিখেছেন, ‘শান্তি, দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই এবং বিশ্বের উন্নয়নে বিশ্বব্যাপী সহযোগিতায় ব্রাজিলের অংশীদারিত্বে আস্থা রাখতে পারেন এরদোয়ান

এছাড়াও ইরান, লিবিয়া, হাঙ্গেরি, আজারবাইজান, সুদান, সার্বিয়া, আর্মেনিয়া, সুইডেন, ইসরায়েল, ফিলিস্তিনি,, ভেনেজুয়েলা, আমিরাত, আর্জেন্টিনা ও আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরাও এরদোয়ানকে অভিনন্দন জানান তুরস্কের সাথে সম্পর্ক জোরদারের কথা বলেন।

error: Content is protected !!