হোম » আন্তর্জাতিক » পশ্চিমাদের প্রতিশ্রুতির মরণাস্ত্র দ্রুত পেতে উদ্বিগ কিয়েভ

পশ্চিমাদের প্রতিশ্রুতির মরণাস্ত্র দ্রুত পেতে উদ্বিগ কিয়েভ

আওয়াজ অনলাইন: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ যে বিশ্বযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে পশ্চিমারা তাতে কোনো সন্দেহ নাই। রাশিয়াকে বিভিন্নভাবে নিষেধাজ্ঞা দিয়ে কোণঠাসা করতে পশ্চিমাদের নিরলস প্রচেষ্টা চলছে। রাশিয়ার অর্থনৈতিক অবস্থা বিগত বছরের তুলনায় বরং বেশ ভালো যাচ্ছে। নিষেধাজ্ঞা রাশিয়ার  তেমন কোনো নেতিবাচক প্রভাব ফেলতে পারেনি।

 এদিকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তায় কিয়েভকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতির জন্য পশ্চিমা নেতাদের ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

কিন্তু তিনি বলেন, পশ্চিমাদের প্রতিশ্রুত এই ট্যাংক দ্রুত সরবরাহ করা দরকার। খবর বিবিসির।

গতকাল বুধবার (২৫ জানুয়ারি) জেলেনস্কি তাঁর রাত্রিকালীন নিয়মিত ভাষণে পশ্চিমা নেতাদের  এই আহ্বান জানান। পাশাপাশি তিনি পশ্চিমা মিত্রদের কাছে পর্যাপ্তসংখ্যক ট্যাংক চেয়েছেন।

এ ছাড়া জেলেনস্কি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান পাঠাতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান অত্যাধুনিক মরণাস্ত্র। এগুলো বেশ ব্যয়বহুল। পশ্চিমারা রাশিয়াকে এতো এতো ব্যয় করে সহায়তা করছে কেন তার কারণ খুঁজতে গিয়ে মিডিয়া বিশেষজ্ঞ ক্রিসটোফার ডিকলার বলেন, সাম্প্রাজ্যবাদী শাসন থেকে আমেরিকা আরো শক্তিশালী হয়ে উঠতে চায়। নয়া কোনো শক্তিকে রাশিয়া মাথাচাড়া দিয়ে উঠতে দিতে চায় না।

রাশিয়া সাম্প্রতিক বছর গুলোতে বেশ উন্নয়ন ও শক্তিধর হয়ে উঠেছে। তাই যুক্তরাষ্ট্র যেভাবেই হোক রাশিয়া ও চীনকে ধমাতে তাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলায়। তারা তাদের আধিপত্যকে পুঁতে ফেলতে চায়।

error: Content is protected !!