হোম » আন্তর্জাতিক » মোকতাদা আল-সদরের রাজনীতি ছাড়ার ঘোষণায় বাগদাদ রণক্ষেত্র, নিহত ২০

মোকতাদা আল-সদরের রাজনীতি ছাড়ার ঘোষণায় বাগদাদ রণক্ষেত্র, নিহত ২০

আওয়াজ আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল-সদরের রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন। আর এই ঘটনার পর দেশটির রাজধানী বাগদাদে ব্যাপক সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশব্যাপী জারি হয়েছে কারফিউ। সীমান্ত বন্ধ করেছে প্রতিবেশী ইরান।

গত বছরের নভেম্বরে নির্বাচনে বিজয়ী হলেও সরকার গঠন করতে না পারায় রাজনীতি ছাড়ার ঘোষণায় টুইট করেন মুক্তাদা আল-সদর। এতে হতাশ ও বিক্ষুব্ধরা বাগদাদের গ্রিন জোনে সচিবালয়, দূতাবাস ছাড়াও সরকারি গুরুত্বপূর্ণ ভবনের দখল নেয়ার চেষ্টা চালায়।

আইন-শৃঙ্খলা বাহিনীর বাধায় সোমবার দিন-রাত চলে পাল্টাপাল্টি সংঘর্ষ। মঙ্গলবার ভোর পর্যন্ত অন্তত তিনশ’ ৫০ জনকে ভর্তি করা হয় হাসপাতালে। ইরান সমর্থিত মিলিশিয়ারা সরকারি বাহিনীর সমর্থনে সংঘর্ষে অংশ নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

সব পক্ষকে সংযত হয়ে শান্তির আহ্বান জানিয়ে অনশনে বসেছেন মুক্তাদা আল-সদর। যথাযথ তদন্ত এবং বিক্ষোভ দমনে গুলির নির্দেশ দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদিমি।

২০০৩ সালে প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের পতনের পর দখলদার মার্কিন বাহিনীকে দেশছাড়া করতে কঠোর অবস্থান নেন আল-সদর। হানাদার মার্কিনীদের বিদায়ের আগ পর্যন্ত চরম প্রতিরোধ গড়ে তোলে তার নেতৃত্বাধীন দেশটির সর্ববৃহৎ মিলিশিয়া বাহিনী-মাহদি ব্রিগেড।
ছবি: সংগৃহীত।/ এইচ.

শেয়ার করুন আপনার পছন্দের সোশ্যাল মিডিয়ায়
error: Content is protected !!